সাতক্ষীরায় উৎপাদন বাড়লেও কমছে না শীতকালিন সবজির দাম

Posted on December 30, 2023

শহীদুজ্জামান শিমুল, সাতক্ষীরা প্রতিনিধি : উৎপাদন বাড়লেও দাম কমছেনা সাতক্ষীরাতে শীতকালিন শাক সবজির। গত মৌসুমের তুলনায় চলতি মৌসুমে অধিকাংশ শীতকালিন সবজির দাম ৩০ থেকে ৪০ শতাংশ বেড়েছে। এতে করে জেলার নিন্ম আয়ের মানুষের নাভিশ্বাস উঠে যাচ্ছে সবজি কিনতে।

জেলা কৃষি সম্প্রারাণ অধিদপ্তররে তথ্যমতে, চলতি বছরে শীতকালিন সবজির আবাদ বেড়েছে ১ হাজার হেক্টর জমিতে।

এ দিকে ব্যবসায়ী ও আড়তদাররা বলছেন, সাতক্ষীরার উৎপাদিত অধিকাংশ সবজি চলে যাচ্ছে জেলার বাইরে। ফলে স্থানীয় চাহিদার তুলনায় সরবরাহ অপ্রতুল হওয়াতে দাম কমছেনা শীতকালিন শাক সবজির।

জেলা সদরের সবচেয়ে বড় মোকাম সুলতানপুর বড় বাজারের কয়েকটি সবজির আড়ত ঘুরে দেখা গেছে , বেগুন বল ৭০ টাকা কেজি, ফুলকপি ৪৫-৬০ টাকা, মেটে আলু ৫৫ টাকা, শিম ৬০ টাকা, গাজর ৫০ টাকা, টমেটো ৬০ টাকা দরে ও গোল আলু ৬০-৭০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

বড় বাজার বাজার করতে আসা মফিজুল ইসলাম বলেন, ভরা মৌসুমে সবধরনের সবজির দাম বেশি গত শীত মৌসুমে যে বেগুন ৩৫ থেকে ৪০ টাকা কেজিতে ক্রয় করেছি তা আজ বাজারে ৭০ টাকা দরে কিনতে হলো। এখন চারিদিক থেকে বাজারে শিম উঠছে অথচ প্রতি কেজি শিম ৬০ টাকা দরে যা গতবছরে বিক্রি হয়েছে ২৫-৩০ টাকা কেজিতে। টমেটো বিক্রি হচ্ছে ৬০ টাকা। যা গত বছরে বিক্রি হয়েছিলো ২০-৪০ টাকা কেজিতে। বাজারে অধিকাংশ সবজির দাম বেড়েছে গতবছরের তুলনায় দ্বিগুণ।

আরও এক সবজি ক্রেতা শহরের পলাশপোল মহল্লার ইজিবাইক চালক সালাউদ্দিন জানান, অন্যান্য শীত মৌসুমে দেখেছি ১০০ থেকে ১২০ টাকার মধ্যে তিন থেকে ৪ প্রকার সবজি কেনা যেত। বর্তমান ২৫০ থেকে ৩০০ টাকাতেও কুলানো যাচ্ছেনা সবজির বাজার। তিনি বলেন, আমাদের মত নিন্ম আয়ের মানুষের নাভিশ্বাস বেরিয়ে যাচ্ছে বাজার করতে।

এ দিকে সাতক্ষীরা জেলা কৃষি সম্প্রসাণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. সাইফুল ইসলাম জানান, জেলার ৭টি উপজেলা ৫ হাজার ৬০০ হেক্টর জমিতে শীতকালীন সবজির আবাদ হয়েছে। যা গত বছরের তুলনায় ১ হাজার হেক্টর বেশি।মৌসুমের তুলনায় চলতি শীতকালিন সবজির ফলন বৃদ্ধি পেয়েছে। সাতক্ষীরা উৎপাদিত সবজি ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে যাচ্ছে কৃষকরা ভালো দাম পাচ্ছে এবং উদ্ধুদ্ধ হয়ে মৎস ঘেরের বেড়িতে সবজি চাষ শুরু করেছে।

সাতক্ষীরা জেলা মার্কেটিং অফিসার আবু সালেহ মো. আব্দুল্লাহ জানান, সবজিসহ অন্যান্য নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মুল্য স্বাভাবিক রাখতে

নিয়মিত বাজার তদারকি করা হচ্ছে। শীত মৌসুমে বাজারে সব ধরনের সবজির সরবরাহ থাকে। অতিরিক্ত মুনাফার জন্য যে সব ব্যবসায়ী সবজির দাম বাড়তি নিচ্ছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।