বছরের সর্বোচ্চ গোলদাতা রোনালদো

Posted on December 30, 2023

স্পোর্টস ডেস্ক : ২০২৩ সালের সর্বোচ্চ গোল স্কোরার হয়ে গেলেন পর্তুগিজ সুপারস্টার ক্রিশ্চিয়ানো রোনালদো। বছর জুড়ে ৫৮ ম্যাচ খেলে গড়েছেন এই রেকর্ড। পেছনে ফেলেছেন নামী সব তারকা ফুটবলারকে।

মঙ্গলবার রাতে সৌদি প্রো লিগে ম্যাচ ছিল আল নাসরের সঙ্গে আল ইত্তিহাদের। আল নাসর উড়িয়ে দিয়েছে ইত্তিহাদকে। আল নাসরের পাঁচ গোলে ক্রিশ্চিয়ানো রোনালদোর জোড়া গোল। সৌদি প্রো লিগে আল নাসর ৫-২ গোলে হারিয়েছে আল ইত্তিহাদকে। ‘সিআর সেভেন’ পেনাল্টি থেকেই জোড়া গোল করেন। দ্বিতীয় গোলটি করে ক্রিশ্চিয়ানো রোনালদো ২০২৩ সালে সর্বোচ্চ গোলদাতার তালিকায় শীর্ষে উঠে এসেছেন। রোনালদোর পিছনে এখন হ্যারি কেইন, কিলিয়ান এমবাপ্পে ও আর্লিং হালান্ড।

২০২৩ সালে ৫৩ গোল করে বছরের টপ স্কোরার এখন ৩৮ এর সিআরসেভেন। রোনালদোর ৫৩ গোলের ল্যান্ডমার্ক ছোয়ার জার্নিতে সব প্রতিযোগিতা মিলিয়ে আল নাসরের জার্সিতে থেকে এসেছে ৪৩ গোল। আর পর্তুগালের হয়ে চলতি বছর সিআরসেভেন গোল করেছেন ১০টি।

সৌদি প্রো লিগে ক্রিশ্চিয়ানো রোনালদোর মুখোমুখি ফেলে আসা সময়ের সেই পুরনো সতীর্থ কারিম বেনজেমা। এমনই দুর্দান্ত ম্যাচে, রোমাঞ্চ ছিলো ষোলো আনা। সাত গোলের থ্রিলারের ম্যাচ জিতে নেয় আল নাসর। পয়েন্ট টেবিলের দুই নম্বর জায়গায় পোক্ত হলো আরও বেশি।

এমনই ব্লকবাস্টার ম্যাচে রোনালদো স্কোর শিটে নাম তোলেন দুইবার। আর ওখানেই বাধে বিপত্তি। কারণ পর্তুগিজ সুপারস্টারের দুটি গোলই যে এসেছে স্পট-কিক থেকে। সোশাল মিডিয়াতে হেটাররা সুর তুলেছে আবারো, সিআরসেভেনের হাতে গোল্ডেন বুট তুলে দিতে করা হচ্ছে এমন সব ব্যবস্থা। এখানেই শেষ নয় টক্সিক সাপোর্টাররা বিদ্রুপ করে রোনালদোকে বলছে কিং অব পেনাল্টি।

স্পটকিকে রোনালদো বরারবরই আনবিটেবল। নাম্বার সেভেনকে সামনে দেখলে প্রতিপক্ষের গোলকিপার হয়ে পড়ে ক্লুলেস। তাইতো সেটপিসে পর্তুগিজ সুপারম্টারের সাকসেস রেট প্রায় ৮৪ শতাংশ। আর চলতি বছর রোনালদোর ৫৩ গোলের ১৫টাই কিন্তু এসেছে পেনাল্টি শ্যুটআউট থেকে।

নরওয়ের তারকা হালান্ডের গোলসংখ্যা ৫০। সেই কারণেই আল নাসর হালান্ডের কথা উল্লেখ করেনি। চলতি বছর ৫৮ ম্যাচে ৫৩টি গোল করেন রোনালদো। অ্যাসিস্ট করেছেন ১৫টি। প্রতি ৭৫ মিনিট পর পর একটি করে গোল করেছেন পর্তুগিজ মহাতারকা। চলতি মৌসুমে আল নাসরের এখনো একটি ম্যাচ বাকি রয়েছে। বছরের শেষ ম্যাচে রোনালদো যে নিজের গোলসংখ্যা আরও বাড়িয়ে নেবেন তা বলাই নিশ্চিত। চলতি বছর রোনালদো একটি ম্যাচ পেলেও হ্যারি কেইন বা কিলিয়ান এমবাপ্পের আর কোনো ম্যাচ নেই এই বছর। ধরেই নেওয়া যায়, আরও ওপরেই উঠছেন রোনালদো।

আরও পড়ুন:

ধর্ষণ মামলায় দোষী সাব্যস্ত ক্রিকেটার লামিচানে

মাশরাফীর দ্রুততম সেঞ্চুরির রেকর্ড ভাঙলেন সোহান

ইন্টার মিয়ামিতে যোগ দিচ্ছেন সুয়ারেজ