ধর্ষণ মামলায় দোষী সাব্যস্ত ক্রিকেটার লামিচানে

Posted on December 30, 2023

স্পোর্টস ডেস্ক: ধর্ষণ মামলায় দোষী সাব্যস্ত হলেন নেপালের তারকা ক্রিকেটার সন্দীপ লামিচানে। গত বছরের আগস্টে লামিচানের বিরুদ্ধে কাঠমান্ডুর জেলা অ্যাটর্নি অফিসে ধর্ষণের অভিযোগে মামলা করা হয়। ভুক্তভোগী মেয়েটিও এই ক্রিকেটারের বিরুদ্ধে ৬ সেপ্টেম্বর গুয়াশালা মেট্রোপলিটন পুলিশ সার্কেলে মামলা করেছিলেন। এই মামলায় গ্রেপ্তারও হয়েছিলেন লামিচানে।

এরপর লামিচানের রিভিউ পিটিনিশনের সুবাদে তিনি ২০ লাখ রুপি জামানত এবং শর্তসাপেক্ষে মুক্তি পান। এদিকে এ মামলায় শুনানি শুরুর পর বিচারক শিশির রাজ ধাকালের একক বেঞ্চে লামিচানেকে দোষি সাব্যস্ত করা হয়। তবে এই ক্রিকেটারের শাস্তি কেমন হবে তা পরের শুনানিতে ঠিক করা হবে বলে জানা গেছে।

এ মামলার রায়ে বলা হয়েছে, ভুক্তভোগি মেয়েটির অস্বচ্ছল অর্থনৈতিক অবস্থার সুযোগ নিয়ে অভিযুক্ত লামিচানে তাকে ধর্ষণ করেছে।

লামিচানে আপাতত জামিনে মুক্ত রয়েছেন। গত ১২ জানুয়ারি পাটান হাইকোর্ট তারকা ক্রিকেটারের জামিন মঞ্জুর করে। লামিচানের দাখিল করা রিভিউ পিটিশন বিবেচনা করে বিচারপতি ধ্রুবরাজ নন্দ ও বিচারপতি রমেশ দাহালকে নিয়ে গঠিত বেঞ্চ ২০ লক্ষ টাকার বণ্ডে শর্তশাপেক্ষে জামিনে মুক্তি দেয় ওদেশের প্রাক্তন ক্রিকেট অধিনায়ককে।

নেপালের জাতীয় দলের তারকা ক্রিকেটারের বিরুদ্ধে ২০২২ সালের ২১ অগস্ট কাঠমান্ডুর একটি হোটেল রুমে এক নাবালিকাকে একাধিকবার ধর্ষণের অভিযোগ ওঠে। যার জেরে লামিচানেকে হাজতবাসও করতে হয়েছে। নেপাল দল থেকে তাঁকে নির্বাসিতও করা হয়েছিল। তবে জামিনে ছাড়া পাওয়ার পর ফের জাতীয় দলে ঢোকেন তিনি।

৬ সেপ্টেম্বর গৌশালার মেট্রোপলিটন পুলিশ সার্কলে নির্যাতিতা লামিচানের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেন। ৬ অক্টোবর ত্রিভূবন আন্তর্জাতিক বিমানবন্দর থেকে লামিচানেকে গ্রেফতার করে পুলিশ। ২০২২ সালের ৪ নভেম্বর কাঠমান্ডু জেলা আদালত লামিচানেকে জেলে পাঠানোর নির্দেশ দেয়। জেলা আদালতের সেই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে উচ্চ আদালতের দ্বারস্ত হন সন্দীপ।

উল্লেখ্য, ২০১৮ সালে নেপালের জার্সিতে অভিষেক হয় লামিচানের। এরপর রঙিন পোশাকে একশর বেশি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন তিনি। ওয়ানডে এবং টি–টোয়েন্টিতে দেশটির সর্বোচ্চ উইকেটশিকারিও তিনি।বিশ্বের বুকে নেপালের ক্রিকেটকে তুলে ধরেছিলেন তিনি। আইপিএলে দিয়ে আলোচনায় আসা এই ক্রিকেটার নেপালের বোলিং আক্রমণের মূল অস্ত্র।

শুধু ইন্ডিয়ান প্রিমিয়র লিগেই নয়, সন্দীপ কার্যত সারা বিশ্বজুড়ে ঘরোয়া টি-১০ ও টি-২০ লিগ খেলে বেড়ান। তিনি হবার্ট হ্যারিকেনস, মেলবোর্ন স্টার্স, লাহোর কালান্দার্স, ওভাল ইনভিন্সিবলস, বার্বাডোজ ট্রাইডেন্টস, জামাইকা তালাওয়াজের মতো প্রথমসারির দলগুলির হয়েও প্রতিনিধিত্ব করেছেন।

তবে দেশটির তারকা এই ক্রিকেটারকে ধর্ষণের দায়ে দোষী সাব্যস্ত করেছে কাঠমান্ডু জেলা আদালত।