বৃষ্টিতে পরিত্যক্ত বাংলাদেশ-নিউজিল্যান্ড দ্বিতীয় টি-টোয়েন্টি

Posted on December 29, 2023

স্পোর্টস ডেস্ক : নিউজিল্যান্ডের মাটিতে ইতিহাস গড়ার লক্ষ্য মাঠে নেমেছিল বাংলাদেশ। বল হাতে ম্যাচটাও নিয়ন্ত্রণে ছিল টাইগারদের। তবে বৃষ্টির বাধায় এক ম্যাচ হাতে রেখে সিরিজ জয়ের আশা পণ্ড হয়েছে শান্তদের। আজ শুক্রবার (২৯ ডিসেম্বর) মাউন্ট মঙ্গানুইয়ে বাংলাদেশ বনাম নিউজিল্যান্ডের মধ্যকার তিন ম্যাচ সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টি বৃষ্টির কারণে পরিত্যক্ত হয়েছে। প্রথম ম্যাচ ৫ উইকেটে জিতে ১-০ ব্যবধানে এগিয়ে আছে শান্ত বাহিনী।

ম্যাচ শুরুর শেষ সময় ছিল বাংলাদেশ সময় দুপুর ৩টা ২৮ মিনিট। নির্ধারিত সময় শেষ হওয়ার ন্যূনতম ১০-২৮ মিনিট আগে শুরু করতে হতো খেলা। কিন্তু মাউন্ট মঙ্গানুইয়ে যেভাবে বৃষ্টি ঝরছে তাতে ৩০ মিনিট হাতে থাকতেই ম্যাচ পরিত্যক্ত ঘোষণা করেছে আম্পায়াররা।কারণ এ সময় বৃষ্টি থামলেও খেলার জন্য আর মাঠ প্রস্তুত করা যেত না।

এদিন নিউজিল্যান্ডের মাটিতে প্রথমবার সিরিজ জয়ের লক্ষ্য টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছিল বাংলাদেশ। ব্যাট করতে নেমে দলীয় ৯ রানে শরিফুল ইসলামের শিকার হন ফিন অ্যালেন (২)। কিন্তু দ্বিতীয় উইকেটে ড্যারিল মিচেলকে নিয়ে ক্রিজে আধিপত্য দেখান টিম সাইফার্ট। ৬ ওভারের মধ্যে দলকে ৫৪ রান এনে দেন তিনি। অষ্টম ওভারে তানজিম হাসান সাকিবকে তুলে মারতে গিয়ে নাজমুল হোসেন শান্তর হাতে ধরা পড়েন সাইফার্ট। ২৩ বলে ৬ চার আর ১ ছক্কায় ৪৩ রানে থামে তার ঝোড়ো ইনিংস। তার বিদায়ের পর ম্যাচ নিয়ন্ত্রণে নিয়ে নেয় বাংলাদেশ।

প্রশংসা পাওয়ার মতো বল করেন লেগ স্পিনার রিশাদ হোসেন। ৭ থেকে ১১ ওভারের মধ্যে ৩ ওভার করে মাত্র ১০ রান দেন তিনি। ব্যাট হাতে ভুগতে থাকে ড্যারিল মিচেল ও গ্লেন ফিলিপস। এর মধ্যে দশম ওভারে মুস্তাফিজুর রহমানের বলে দুবার ক্যাচ তুলে দিয়েও বেঁচে যান মিচেল। এ কিউই ব্যাটার ২৪ বলে ১৮ আর ফিলিপস ১৪ বলে ৯ রান করতে সক্ষম হন। কিন্তু এরপর পুরো ম্যাচটা নিয়ন্ত্রণে নিয়ে নেয় বৃষ্টি। শেষ পর্যন্ত পরিত্যক্ত হয় ম্যাচ।

একই মাঠে আগামী ৩১ ডিসেম্বর বাংলাদেশ সময় ভোর ৬টায় হবে সিরিজের শেষ ম্যাচ। সে ম্যাচ জিতলে প্রথমবার নিউজিল্যান্ডের মাটিতে যেকোনো সংস্করণে প্রথম সিরিজ জেতার রেকর্ড গড়বে বাংলাদেশ। অন্যদিকে হারলে ১-১ সমতায় শেষ হবে সিরিজ।