নেপালে বিমান বিধ্বস্ত, নিহত বেড়ে ৬৭

Posted on January 15, 2023

আন্তর্জাতিক ডেস্ক : নেপালের পোখারায় ৭২ আরোহী নিয়ে বিমান বিধ্বস্তের ঘটনায় এখনও পর্যন্ত ৬৭ জনের মরদেহ উদ্ধার করেছে উদ্ধারকর্মীরা। বিমানে ৬৮ জন যাত্রী ও ৪ জন ক্রু ছিলেন।

রোববার (১৫ জানুয়ারি) সকালে বিমানটি রাজধানী কাঠমান্ডু থেকে পোখরার উদ্দেশে যাওয়ার সময় কাসকি জেলায় বিধ্বস্ত হয়।

নেপালি সংবাদমাধ্যম কাঠমান্ডু পোস্টের এক প্রতিবেদনে বলা হয়েছে, ’৬৮ জন যাত্রী এবং ৪ জন ক্রু নিয়ে পোখারার পুরাতন বিমানবন্দর এবং নতুন পোখারা আন্তর্জাতিক বিমানবন্দরের মধ্যবর্তী স্থানে বিধ্বস্ত হয়।’ ৯এন এএনসি এটিআর৭২ মডেলের বিমানটিতে বিধ্বস্তের পর আগুন ধরে যায়।

পোখারা বিমানবন্দরের ইয়েতি এয়ারলাইন্সের মুখপাত্র সুদর্শন বারতাওলা বিমান বিধ্বস্তের খবরটি নিশ্চিত করে জানিয়েছেন, ৭২ আরোহীদের মধ্যে ১৫ জন বিদেশি পর্যটক ছিলেন।

কী কারণে দুর্ঘটনাটি ঘটেছে প্রাথমিকভাবে সে বিষয়ে কোনো তথ্য জানা যায়নি। ইয়েতি এয়ারলাইনস বা নেপাল সরকারের পক্ষ থেকে দুর্ঘটনার কারণ সম্পর্কে এখনো কোনো তথ্য জানানো হয়নি। ‍দুর্ঘটনাস্থলে উদ্ধার তৎপরতা শুরু করেছে। দেশটির সেনা সদস্যরা যোগ দিয়েছেন উদ্ধার কাজে।

ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডের প্রতিবেদন অনুসারে, পোখারা বিমানবন্দরের এয়ার ট্রাফিক কন্ট্রোলের এক কর্মকর্তা জানিয়েছেন, বিমানটি পোখারা বিমানবন্দরের রানওয়েতে ল্যান্ড করার মাত্র ১০ সেকেন্ড আগে বিধ্বস্ত হয়।

এয়ার ট্রাফিক কন্ট্রোলের ওই কর্মকর্তা আরও জানিয়েছেন, প্রাথমিকভাবে বিমাটির পাইলট বিমানবন্দরের পূর্ব প্রান্ত দিয়ে ল্যান্ড করার অনুমতি চান। তাকে অনুমতি দেয়াও হয়। কিন্তু একটু পরই পাইলট বিমানবন্দরের পশ্চিম প্রান্ত দিয়ে ল্যান্ড করার অনুমতি চান। এবারও তাকে অনুমতি দেয়া হয়। কিন্তু এবার ল্যান্ড করার মাত্র ১০ সেকেন্ড আগে বিমানটি বিধ্বস্ত হয়।

প্রাথমিকভাবে জানা গেছে, দুর্ঘটনার সময় পোখরা ভ্যালির আবহাওয়া বিমান ল্যান্ডিংয়ের প্রতিকূল ছিল না। তারপরও কেন দুর্ঘটনা ঘটল, তা খতিয়ে দেখা হবে বলে জানিয়েছেন ওই কর্মকর্তা।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদন অনুসারে, ৬৮ জন যাত্রীর মধ্যে ৫৩ জন নেপালি, পাঁচজন ভারতীয়, চারজন রুশ, আইরিশ একজন, কোরীয় নাগরিক দুজন, আর্জেন্টিনা এবং ফরাসি নাগরিক একজন করে। দুই কোরীয় নাগরিক কোন কোরিয়ার সে বিষয়ে এখনও বিস্তারিত জানা যায়নি। মোট ৬৭ জনের নাগরিকত্ব জানা গেলেও বাকি একজনের পরিচয় এখনও নিশ্চিত হওয়া যায়নি।

আন্তর্জাতিক গণমাধ্যমের তথ্যমতে, ইয়েতি এয়ারলাইন্সের প্লেনটি নেপালের রাজধানী কাঠমান্ডু থেকে পোখারা বিমানবন্দরে যাচ্ছিল। কিন্তু পুরোনো বিমানবন্দর ও নতুন পোখারা বিমানবন্দরের মাঝামাঝিতে প্লেনটি বিধ্বস্ত হয়। প্লেনটিতে ৬৮ যাত্রী ও চারজন ক্রু সদস্য ছিল। উদ্ধার কার্যক্রম শুরু হলেও ধারণা করা হচ্ছে, কেউ বেঁচে নেই।

এদিকে সামাজিক যোগাযোগমাধ্যমে বিমান বিধস্তের ছবি এবং ভিডিও ছড়িয়ে পড়েছে। ভিডিওতে বিরাট ধোয়ার কুণ্ডলী দেখা গেছে। হেলিকপ্টারে করে উদ্ধারকর্মীরা সেখানে পৌঁছেছেন।

ভিডিও দেখতে ক্লিক করুন