আভিভা ইক্যুইটির বিরুদ্ধে অভিযোগ তদন্তে কমিটি গঠন

Posted on December 20, 2023

পুঁজিবাজার ডেস্ক : আর্থিক খাতের বহুল আলোচিত রিলায়েন্স ফাইন্যান্স (আভিভা ফাইন্যান্স) এর সহযোগী প্রতিষ্ঠান আভিভা ইক্যুইটি ম্যানেজমেন্টে ভয়াবহ অনিয়ম হয়েছে। প্রাথমিকভাবে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পরিদর্শন প্রতিবেদনে এসব বিষয় উঠে এসেছে। ফলে বিষয়টি আরও গভীরভাবে দেখার জন্য তদন্ত কমিটি করেছে ডিএসই।

সম্প্রতি ডিএসইর প্রধান রেগুলেটরি কর্মকর্তা খায়রুল বাশার আবু তাহের মোহাম্মদ স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি চিঠি ইস্যু করা হয়েছে।

তথ্য মতে, দুই সদস্যের গঠিত তদন্ত কমিটির সদস্যরা হলেন- ডিএসইর মনিটরিং অ্যান্ড কমপ্লায়েন্স বিভাগের অ্যাসিস্ট্যান্ট জেনারেল ম্যানেজার (এজিএম) মো. বজলুর রহমান ও এক্সিকিউটিভ মো. আবু নাসের মজুমদার।

জানা গেছে, আভিভা ইক্যুইটি ম্যানেজমেন্ট লিমিটেডের বিরুদ্ধে শেয়ার কারসাজি, সমন্বিত গ্রাহক হিসাবে (সিসিএ) ঘাটতি, নেগেটিভ অ্যাকাউন্টে ঋণ প্রদান, ডিলার অ্যাকাউন্ট ও নেগেটিভ অ্যাকাউন্টে শেয়ার ডাম্পিং, অতিরিক্ত দামে প্লেসমেন্ট শেয়ার ক্রয় এবং কর্মকর্তা-কর্মচারীদের প্রভিডেন্ট ফান্ডের অর্থ আত্মসাৎ করার অভিযোগ রয়েছে। এ সব ঘটনার সঙ্গে প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মো. শহিদুল ইসলামের সম্পৃক্ততা থাকার অভিযোগ রয়েছে।