২০২৫ ক্লাব বিশ্বকাপে খেলবে রিয়াল মাদ্রিদ- ম্যান সিটি

Posted on December 19, 2023

স্পোর্টস ডেস্ক : ক্লাব বিশ্বকাপের নতুন ফর্মেট ঘোষনা করেছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রন সংস্থা ফিফা। ২০২৫ সালে প্রথমবারের মত নতুন ফর্মেটে আয়োজিত এই ক্লাব বিশ্বকাপে ইউরোপীয়ান হেভিওয়েটস রিয়াল মাদ্রিদ, ম্যানচেস্টার সিটির মত দলগুলো অংশ নিবে।

যুক্তরাষ্ট্রে ২০২৫ সালের ১৫ জুন থেকে ১৩ জুলাই পর্যন্ত ক্লাব বিশ্বকাপ অনুষ্ঠিত হবে। বর্ধিত কলেবরের এই টুর্নামেন্টে প্রথমবারের মত ৩২টি দল অংশ নিবে। আটটি গ্রুপে বিভক্ত হয়ে দলগুলো খেলবে। প্রতি গ্রুপ থেকে শীর্ষ দুটি দল শেষ ষোলতে খেলার যোগ্যতা অর্জন করবে।

এ সম্পর্কে ফিফা সভাপতি গিয়ান্নি ইনফান্তিনো বলেছেন, ‘ক্লাবগুলো বিশ^ ফুটবলে মূল ভূমিকা পালন করে। ২০২৫ ফিফা ক্লাব বিশ্বকাপ এ কারনেই সব কনফেডারেশনের শীর্ষ ক্লাবগুলোকে বিশ্বমঞ্চে খেলার একটি সুযোগ করে দিচ্ছে। এর মাধ্যমে খেলোয়াড়রা ক্লাবের জার্সিতে সর্বোচ্চ পর্যায়ে ফুটবল খেলার সুযোগ পাচ্ছে। এটা একটি উন্মুক্ত প্রতিযোগিতা। ফুটবলকে সত্যিকার অর্থে বিশ্ব আসরে ছড়িয়ে দেবার জন্য এই ধরনের টুর্নামেন্ট গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।’

আসন্ন এই টুর্নামেন্টে উয়েফা (ইউরোপ) থেকে ১২টি দল, কনমেবল (দক্ষিণ আমেরিকা) থেকে ছয়টি, সিএএফ (আফ্রিকা), এএফসি (এশিয়া) ও কনকাকাফ (উত্তর আমেরিকা) থেকে চারটি এবং ওএফসি (ওশেনিয়া) থেকে একটি দল অংশ নিবে।

২০২১ সাল থেকে চ্যাম্পিয়ন্স লিগের চারটি চ্যাম্পিয়ন দল অর্থাৎ চেলসি, রিয়াল মাদ্রিদ ও ম্যানচেস্টার সিটির অংশগ্রহণ নিশ্চিত। এদের সাথে যোগ দিবে ২০২৪ চ্যাম্পিয়ন দল। উয়েফা র‌্যাঙ্কিং অনুযায়ী নির্ধারিত বাকি পাঁচটি দল হলো পিএসজি, বায়ার্ন মিউনিখ, ইন্টার মিলান, পোর্তো ও বেনফিকা।

আরও পড়ুন:

দেশে ফিরেছে এশিয়ান যুব চ্যাম্পিয়নরা

যুবা এশিয়া কাপে চ্যাম্পিয়ন হওয়ায় টাইগারদের প্রধানমন্ত্রীর অভিনন্দন