৬ হাজার পোশাককর্মীকে প্রশিক্ষণ দিয়েছে শিমি টেকনোলজি

Posted on December 13, 2023

কর্পোরেট ডেস্ক : বর্তমানে শিল্প খাতে বিশেষ করে পোশাক খাতে চলছে অটোমেশন বা স্বয়ংক্রিয় যন্ত্রের যুগ। এ অবস্থায় দেশের পোশাক কর্মীদের একটা বড় অংশ কর্মহীন হওয়ার ঝুঁকিতে। তাদের সহায়তায় এগিয়ে এসেছে প্রযুক্তি শিক্ষায় দক্ষতা উন্নয়ন বিষয়ে কার্যরত প্রতিষ্ঠান শিমি টেকনোলজি। প্রতিষ্ঠানটি গত সাত বছরে দেশের বিভিন্ন পোশাক কারখানার ছয় হাজারেরও বেশী কর্মীকে প্রশিক্ষণ দিয়েছে।

সম্প্রতি রাজধানীর উত্তরার একটি হোটেলে ছয় হাজার কর্মীকে প্রশিক্ষণ দেয়ার মাইলফলক উদযাপন উপলক্ষ্যে এক অনুষ্ঠানের আয়োজন করে শিমি টেকনোলজি। এসময় প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা সারাহ ক্রেসলি, পরিচালক (পরিচালন) এশলে নিকোলস, বাংলাদেশে ব্যবসা উন্নয়ন প্রধান শাহরিয়ার হাসান, এবং প্রশিক্ষণ ও মাঠ পরিচালন প্রধান রুদ্র রহমান উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে শিমি টেকনোলজির প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা সারাহ ক্রেসলি জানান, “অটোমেশনের কারণে পোশাক কর্মীরা যাতে কর্মহীন হয়ে না পড়েন এবং নিত্যনতুন প্রযুক্তির সঙ্গে তাঁরা যাতে খাপ খাওয়াতে পারেন, সেজন্য আমরা কৃত্রিম বুদ্ধিমত্তা প্রয়োগ করে সাড়ে চার ঘণ্টার শিমি গেমিং অ্যাপ তৈরি করেছি। এর মাধ্যমে ২০১৬ সাল থেকে বাংলাদেশের বিভিন্ন পোশাক কারখানায় শ্রমিকদের প্রশিক্ষণ দেয়া হচ্ছে।”

সারাহ বলেন, “শিমির পক্ষ থেকে এখন পর্যন্ত ছয় হাজার কর্মীকে প্রশিক্ষিত করা হয়েছে। তাদের মধ্যে ৯০ শতাংশ কর্মী জানিয়েছেন, তারা এই প্রশিক্ষণগুলো পেয়ে অনেক মজা পেয়েছেন, শিখেছেন এবং তাদের সহকর্মীদের এই কার্যক্রমগুলো সম্পর্কে অবহিত করছেন। নিজেদের কর্মের নিরাপত্তা নিয়ে প্রশিক্ষিত কর্মীদের মনে ভয়ও অনেক কমেছে।” শিমি থেকে প্রশিক্ষণ পাওয়া পোশাক কর্মীদের মধ্যে ৭৮ শতাংশ কর্মীরা নতুন নতুন স্বয়ংক্রিয় যন্ত্র সহজেই পরিচালনা করতে পারেন, বলেও দাবি করেন তিনি।

সারাহ আরও বলেন, “শিমি টেকনোলজি থেকে প্রশিক্ষণ নেয়া কর্মীরা দক্ষতা অর্জনের মাধ্যমে পরিবর্তিত প্রযুক্তির সঙ্গে নিজেদের মানিয়ে নিয়ে কাজ করে যাচ্ছেন। এক্ষেত্রে যে যন্ত্রগুলো ব্যবহার হবে, সেগুলোর পরিচালন পদ্ধতি শিমির পক্ষ থেকে মুঠোফোনে ভিডিও আকারে কিংবা সামাজিক মাধ্যমে প্রচার করে পোশাক কর্মীদের প্রশিক্ষিত করা হচ্ছে।”

উল্লেখ্য, আমেরিকার পেনসিলভেনিয়ার অ্যালেনটাউনে জন্ম নেয়া সারাহ ক্রেসলি ১০ বছর আগে বাংলাদেশ ভ্রমণে আসেন। সেসময় তিনি বাংলাদেশে বেশ কিছুদিন অবস্থান করে এদেশের পোশাক কর্মীদের আপনজন হয়ে মিশেছেন, তাঁদের কষ্ট অনুধাবন করেছেন, কীভাবে সমাধান করা যায়, সে চেষ্টা করেছেন।
এরপর ২০১৬ সালে সারাহ শিমি টেকনোলজি প্রতিষ্ঠা করেন। বর্তমানে আমেরিকা, ইন্দোনেশিয়া আর বাংলাদেশে শিমির কার্যক্রম চলছে। সারাহ ক্রেসলির নেতৃত্বে বিভিন্ন দেশের মানুষের সমন্বয়ে শিমিতে একটি বহুজাতিক দল কাজ করছেন। প্রতিষ্ঠানটির প্রধান কার্যালয় নিউইয়র্কে।