শমরিতা হসপিটালের উদ্যোক্তা পরিচালকের শেয়ার বিক্রির ঘোষণা

Posted on December 13, 2023

পুঁজিবাজার ডেস্ক : পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি শমরিতা হসপিটাল লিমিটেডের উদ্যোক্তা পরিচালক ডা. এবিএম হারুন কোম্পানিটির শেয়ার বিক্রির ঘোষণা দিয়েছেন। তার কাছে বিদ্যমান ১৪ লাখ ৭৫ হাজার ৬২১টি শেয়ার থেকে এক লাখ শেয়ার বিক্রি করবেন।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

তথ্যানুসারে, আগামী ৩০ কার্যদিবসের মধ্যে ডিএসইর পাবলিক ও ব্লক মার্কেটে বিদ্যমান বাজারদরে এ শেয়ার বিক্রি করবেন তিনি।

গত ২৯ অক্টোবর ডিএসইতে সমাপ্ত ২০২২-২৩ হিসাব বছরে কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ১০ শতাংশ স্টক লভ্যাংশ ঘোষণা করেছিল। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৪ পয়সা। যেখানে এর আগের হিসাব বছরে ইপিএস ছিল ৮২ পয়সা। এ বছরের ৩০ জুন শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৪৮ টাকা ৩৯ পয়সায়। আগের হিসাব বছরে যা ছিল ৪৮ টাকা ৮৮ পয়সা।

শমরিতা হসপিটালের ঋণমান দীর্ঘমেয়াদে ‘‌ট্রিপল এ।’ ৩০ জুন সমাপ্ত ২০২৩ হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন, গত ২৯ অক্টোবর পর্যন্ত ব্যাংক দায় ও রেটিং ঘোষণার তারিখ পর্যন্ত অন্যান্য তথ্যের ভিত্তিতে এ রেটিং করে ক্রেডিট রেটিং এজেন্সি অব বাংলাদেশ লিমিটেড (সিআরএবি)।

এর আগে ৩০ জুন সমাপ্ত ২০২২ হিসাব বছরে বিনিয়োগকারীদের জন্য ৫ শতাংশ স্টক ও ৫ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে শমরিতা হসপিটালের পরিচালনা পর্ষদ। সমাপ্ত ২০২১ হিসাব বছরে ১০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল কোম্পানিটি। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির ইপিএস হয়েছে ২ টাকা ২৩ পয়সা।

শমরিতা হসপিটাল পুঁজিবাজারে আসে ১৯৯৭ সালে। কোম্পানিটির অনুমোদিত মূলধন ৫০ কোটি টাকা। বর্তমানে পরিশোধিত মূলধন ১৯ কোটি ৮১ লাখ ৯০ হাজার টাকা। রিজার্ভে রয়েছে ৭৭ কোটি ৫ লাখ টাকা। মোট শেয়ার সংখ্যা ১ কোটি ৯৮ লাখ ১৮ হাজার ৯৯৮।

এর ৪৫ দশমিক ৬৪ শতাংশ কোম্পানির উদ্যোক্তা-পরিচালক, ১২ দশমিক ২৯ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী, দশমিক শূন্য ১ শতাংশ বিদেশী বিনিয়োগকারী ও বাকি ৪২ দশমিক শূন্য ৬ শতাংশ শেয়ার সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে।

ডিএসইতে গতকাল কোম্পানিটির শেয়ারের সর্বশেষ ও সমাপনী দর ছিল ৮৬ টাকা ৪০ পয়সা। গত এক বছরে শেয়ারটি ৬৪ টাকা থেকে ১১৬ টাকা ৫০ পয়সার মধ্যে ওঠানামা করেছে।