গাজায় ১৮ হাজার ফিলিস্তিনি নিহত

Posted on December 11, 2023

আন্তর্জাতিক ডেস্ক : ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় ২ মাসেরও বেশি সময় ধরে চলা ইসরায়েলি বাহিনীর হামলায় নিহতের সংখ্যা বেড়ে ১৮ হাজার ছাড়িয়েছে।

রোববার (১০ ডিসেম্বর) আল জাজিরা জানিয়েছে, রোববার (১০ ডিসেম্বর) গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র বলেছেন, গত ২৪ ঘণ্টায় ইসরায়েল বাহিনীর হামলায় প্রায় ৩০০ জন নিহত হয়েছেন। এই নিয়ে গাজায় নিহতের সংখ্যা বেড়ে ১৮ হাজার ছাড়িয়েছে। এছাড়াও আহত হয়েছেন আরও প্রায় ৫০ হাজার।

ইসরাইলের বিরুদ্ধে আন্তর্জাতিক যুদ্ধবিরতি আইন লঙ্ঘনের অভিযোগ উঠছে। পাশাপাশি গাজায় গণহত্যা চালাচ্ছে ইসরাইল এমন অভিযোগ করছে বিশ্বের বিভিন্ন মহল থেকে।

এমন পরিস্থিতিতে গাজার স্বাস্থ্যমন্ত্রণালয় জানিয়েছে, যাওয়ার জন্য গাজা স্ট্রিপের কোথাও কোনো নিরাপদ স্থান নেই। কারণ ইসরায়েলের প্রাণঘাতী হামলা অব্যাহত রয়েছে।

ইসরায়েল ও লেবানন সীমান্তে সংঘাত পরিস্থিতির ব্যাপক অবনতি হয়েছে। লেবানন সীমান্তে ইসরায়েল ও হামাসের মধ্যে দফায় দাফায় গোলাবর্ষণের ঘটনা ঘটছে। একে অপরের সামরিক উপস্থিতি লক্ষ্য করে অব্যাহত হামলা চালিয়ে যাচ্ছে।

অন্যদিকে ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকার ওপর ইসরায়েলি বাহিনী ত্রাণ সরবরাহের ক্ষেত্রে যে সীমাবদ্ধতা আরোপ করেছে তার নিন্দা জানিয়েছে জাতিসংঘের শিশু বিষয়ক সংস্থা ইউনিসেফ। সংস্থাটি বলছে, এই অবরোধ গাজার শিশুদের মৃত্যুদণ্ড দেওয়ার শামিল।

প্রসঙ্গত, গত ৭ অক্টোবর ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের অতর্কিত হামলার জবাবে গাজা উপত্যকায় অভিযান শুরু করে ইসরায়েলি বাহিনী। এতে হামাসের পক্ষ নেয় হিজবুল্লাহ। পরে লেবাননের দক্ষিণাঞ্চলীয় সীমান্ত থেকে ইসরায়েলে রকেট ও গোলা নিক্ষেপ শুরু করে তারা।

আইডিএফ বলছে, দুই মাসে ইসরায়েলের উত্তরাঞ্চলে প্রায় ৫০ বার হামলা চালিয়েছে হিজবুল্লাহ। এসব হামলায় কয়েকজন ইসরায়েলি সৈন্য হতাহত হয়েছেন। তবে গাজায় ইসরাইলি হামলায় নিহতের মধ্যে অধিকাংশ শিশু ও নারী বলে আল জাজিরার প্রতিবেদনে জানা গেছে।