চুয়াডাঙ্গায় আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস উদযাপন

Posted on December 9, 2023

আহসান আলম, চুয়াডাঙ্গা প্রতিনিধি: “উন্নয়ন, শান্তি ও নিরাপত্তার লক্ষে দুর্নীতির বিরুদ্ধে আমরা ঐক্যবদ্ধ” এই প্রতিপাদ্য বিষয়টিকে ধারণ করে চুয়াডাঙ্গায় আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস-২০২৩ পালিত হয়েছে।

দিবসটি উপলক্ষে আজ শনিবার সকাল ৯টায় জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে জাতীয় সংগীতের সাথে জাতীয় ও দুর্নীতি পতাকা উত্তোলন করা হয়। পরে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে জেলা প্রশাসন, পুলিশ বিভাগসহ বিভিন্ন সরকারি বেসরকারি প্রতিষ্ঠান, শিক্ষা প্রতিষ্ঠান ও এনজিও প্রতিষ্ঠান তাদের নিজ নিজ ব্যানার নিয়ে মানববন্ধন কর্মসূচি পালন করে। সকাল সাড়ে ৯ টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

চুয়াডাঙ্গা জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি প্রফেসর সিদ্দিকুর রহমানের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন চুয়াডাঙ্গার জেলা প্রশাসক ড. কিসিঞ্জার চাকমা।
প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, দুর্নীতি শুধু দেশ ও মানুষের ক্ষতি করে না। যে দুর্নীতি করে সেও পক্ষান্তরে ক্ষতিগ্রস্ত হয়। শুধু সরকারি কর্মকর্তারাই যে দুর্নীতি করে তা নয়, বর্তমানে ব্যবসায়ী থেকে শুরু করে সব শ্রেণিপেশার মানুষ দুর্নীতিগ্রস্ত হয়ে পড়েছে। আপনি যদি আপনার দায়িত্ব সঠিকভাবে পালন না করেন, সেটাও দুর্নীতির মধ্যে পড়ে। এজন্য আইন প্রয়োগ করা হয়। শুধু আইনের ভয় নয়, নৈতিকতার জায়গা থেকেও দুর্নীতি থেকে দূরে থাকা সম্ভব।

আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন চুয়াডাঙ্গার পুলিশ সুপার আরএম ফয়জুর রহমান।
আলোচনা সভার শুরুতে স্বাগত বক্তব্য রাখেন জেলা দুর্নীতি দমন কমিশনের সহকারী পরিচালক বজলুর রহমান।

আলোচনা সভায় বক্তব্য রাখেন চুয়াডাঙ্গা সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর কামরুজ্জামান, বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ চুয়াডাঙ্গা জেলা ইউনিটের সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা আবু হোসেন।
আলোচনা সভায় শিক্ষার্থীদের মধ্যে বক্তব্য রাখেন চুয়াডাঙ্গা ঝিনুক মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের শিক্ষার্থী সুমাইয়া আক্তার রিফা।

আলোচনা সভার শুরুতে পবিত্র কোরআন তেলাওয়াত করেন কালেক্টরেট জামে মসজিদের ইমাম ক্বারি কবির আহম্মেদ ও গীতা পাঠ করেন সুনিল মল্লিক।

এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) নাজমুল হামিদ রেজা, অতিরিক্ত পুলিশ সুপার (অর্থ ও প্রশাসন) রিয়াজুল ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম অ্যান্ড অপস্) নাজিম উদ্দিন আল আজাদ, অতিরিক্ত পুলিশ সুপার (দামুড়হুদা সার্কেল) জাকিয়া সুলতানা, সিভিল সার্জনের প্রতিনিধি (ভারপ্রাপ্ত সিভিল সার্জন) ডা.আওলিয়ার রহমান।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার তবিবুর রহমান, জেলা সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক সিদ্দিকা সোহেলী রশিদ, চুয়াডাঙ্গা প্রেসক্লাবের সভাপতি সরদার আল আমিনসহ জেলা প্রশাসন, পুলিশ বিভাগ, সমাজসেবা অধিদফতর, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতর, বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারি ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক এবং শিক্ষার্থীরা।