ইতিহাস গড়ে টি-টোয়েন্টি বিশ্বকাপে উগান্ডা, বাদ জিম্বাবুয়ে

Posted on December 5, 2023

স্পোর্টস ডেস্ক : বাইশ গজে লেখা হল নতুন ইতিহাস। এবার উগান্ডা খেলবে টি-টোয়েন্টি বিশ্বকাপ! পঞ্চম আফ্রিকান দেশ হিসেবে ২০ ওভারের বিশ্বযুদ্ধে নাম লেখাল উগান্ডা।

আফ্রিকা অঞ্চলের কোয়ালিফায়ার পর্বে উগান্ডা ছয় ম্যাচের মধ্য়ে পাঁচ ম্যাচ জিতে শীর্ষ স্থানে শেষ করেছে। শেষ ম্যাচে তারা রাওয়ান্ডাকে উড়িয়ে দিয়েছে নয় উইকেটে। এই পারফরম্যান্সের সুবাদেই আফ্রিকার দেশ খেলবে আইসিসি-র শোপিস ইভেন্ট।

আগামী বছরে জুনে ওয়েস্ট ইন্ডিজ ও আমেরিকা যৌথভাবে টি-২০ বিশ্বকাপের নবম সংস্করণ আয়োজন করবে। কাপযুদ্ধের মূলপর্বে উঠে উগান্ডা ভেঙে দিল জিম্বাবুয়ের বিশ্বকাপ খেলার স্বপ্ন। উগান্ডা ২০ নম্বর ও শেষ দল হিসেবে বিশ্বকাপের টিকিট কাটল।

২০২৪ সালে টি-২০ বিশ্বকাপে খেলবে নেপাল এবং ওমানও। এশিয়া কোয়ালিফায়ার্সের ফাইনালে উঠেই এই দুই দেশের হাতে চলে এসেছিল বিশ্বকাপের 'কনফার্মড টিকিট'। সেমি-ফাইনালের দুই ম্যাচে, নেপাল আট উইকেটে হারিয়েছিল সংযুক্ত আরব আমিরাতকে।

অন্যদিকে ওমান ১০ উইকেটে গুড়িয়ে দিয়েছিল বাহারিনকে। ২০০৭ সালে প্রথমবার হয়েছিল টি-২০ বিশ্বকাপ। কুড়ি ওভারের কাপযুদ্ধের নবম সংস্করণ হবে মেগা। এই প্রথমবার ২০টি দল অংশ নিচ্ছে টুর্নামেন্টে। চারটি গ্রুপে ভাগ করা হবে সেই দলগুলিকে। সেখান থেকে প্রথম ও দুয়ে শেষ করা দল সুপার এইটের জন্য় কোয়ালিফাই করবে। নেপাল এই প্রথম টি-২০ বিশ্বকাপ খেলবে। অন্যদিকে ওমান এই প্রথমবার প্রাথমিক পর্যায় পেরিয়ে মূল পর্বে পা রাখছে। মার্কিন মুলকে ফ্লোরিডার লডারহিল, মরিসভিল, ডালাস এবং নিউইয়র্ককে টুর্নামেন্টের ম্যাচ ও অনুশীলনের জন্য বেছে নেওয়া হয়েছে।