জেনে নিন শীতকালীন রোগে করণীয়

Posted on November 6, 2023

স্বাস্থ্য ডেস্ক : ছয় ঋতুর এই বাংলাদেশে শীতকালে দেখা দেয় শীতকালীন রোগের প্রার্দুভাব। রূক্ষ প্রকৃতির রূপ বদলের সাথে মানব শরীরেও কিছু পরিবর্তন দেখা দেয়। অসতর্কতা কারণে শরীরে ভর করে নানা রোগ। বিশেষ করে নিউমোনিয়া, ডায়রিয়া বা আমাশয়, ত্বকে সমস্যার মতো রোগগুলো এ সময় বেড়ে যায়। এ সময় প্রয়োজন হয় কিছু বাড়তি সতর্কতার।

জেনে নিন শীতকালীন রোগ এর প্রতিকারে করণীয়:

নিউমোনিয়া ও ব্রঙ্কোলাইটিস:
শীত কালে বিশেষ করে শীত আগমনের সময় নিউমোনিয়ার প্রকোপ অনেকাংশে বেড়ে যায়। এর উপসর্গগুলো হলো- জ্বর, কাশি, কাশির সঙ্গে শ্বাসকষ্ট। শুরুতে এগুলোর মাত্রা কম থাকলেও পরে তা বেড়ে যায়। এ ধরনের সমস্যা দেখা দিলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

পানিবাহিত রোগ:
দূষিত পানি পান কিংবা জীবাণুযুক্ত খাবারের কারণে আক্রান্ত হতে পারেন পানিবাহিত রোগে। যেমন- আমাশয়, ডায়রিয়ায়। এ সময় অবশ্যই বিশুদ্ধ পানি পান করতে হবে এবং পরিত্যাগ করতে হবে বাসি খাবার। এছাড়া একই সঙ্গে টয়লেটের পর অথবা ময়লা পরিষ্কারের পর জীবাণুনাশক সাবান দিয়ে ভালোভাবে হাত ধুয়ে নিতে হবে। এছাড়া বসবাসের জায়গা সবসময় পরিচ্ছন্ন রাখুন।

শুষ্ক ত্বক:
আর্দ্রতা কমে যাওয়ার কারণে শীতে ত্বক হয়ে যায় শুষ্ক। যে কারণে পায়ের গোড়ালি ফাটা, ঠোঁট ফাটার মতো সমস্যা দেখা দেয়। এসব থেকে বাঁচতে গোসলের পর ও রাতে শোয়ার আগে ময়েশ্চারাইজিং ক্রিম, লোশন, গ্লিসারিন ব্যবহার করতে পারেন। এর মাধ্যমে আপনার ত্বক থাকবে সুরক্ষিত ও মসৃণ। এছাড়া শীতকালে কুসুম গরম পানি ব্যবহার করতে পারেন।

শীতে বাড়তি সচেতনতা, স্বাস্থ্যসম্মত জীবনযাপন ও খাদ্যাভ্যাস আপনাকে রাখবে সুস্থ ।