এলপিজি ট্যাংকার কিনবে এমজেএল বিডি

Posted on December 5, 2023

পুঁজিবাজার ডেস্ক : পুঁজিবাজারের তালিকাভুক্ত বিদ্যুৎ ও জ্বালানি খাতের এমজেএল বিডি লিমিটেডের পরিচালনা পর্ষদ এলপিজি ট্যাংকার ক্রয়ের প্রস্তাব অনুমোদন করেছে । ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, কোম্পানিটি ১১ হাজার সিবিএম প্রেসারাইজডের নতুন এলপিজি ট্যাংকার ক্রয় করবে। এলপিজি ট্যাংকার কিনতে কোম্পানিটির ৩ কোটি ২৫ লাখ টাকা চুক্তি অনুমোদন করা হয়েছে।

পাশাপাশি জাহাজ নির্মাণের তত্ত্বাবধান ফি, পরামর্শক ফি, পরিবর্তনসংক্রান্ত খরচ, অধিগ্রহণ খরচ, আইনি ফি, পরিচালন ব্যয় ও ভ্রমণ খরচ বাবদ আরো ১৫ লাখ ডলার ব্যয় হবে। সব মিলিয়ে এ খাতে কোম্পানিটির ব্যয় হবে ৩ কোটি ৪০ লাখ ডলার।

চলতি ২০২৩-২৪ হিসাব বছরের প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) এমজেএল বাংলাদেশের শেয়ারপ্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ২ টাকা ৭০ পয়সা, আগের হিসাব বছরের একই প্রান্তিকে যা ছিল ২ টাকা ১১ পয়সা। গত ৩০ সেপ্টেম্বর শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি সমন্বিত নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৪৭ টাকা ১ পয়সায়।

সর্বশেষ সমাপ্ত ২০২৩ হিসাব বছরের এমজেএল বাংলাদেশের সমন্বিত ইপিএস হয়েছে ৮ টাকা ৭৩ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৬ টাকা ৩৬ পয়সা। গত ৩০ জুন শেষে কোম্পানিটির সমন্বিত এনএভিপিএস দাঁড়িয়েছে ৪৪ টাকা ২৭ পয়সায়। ঘোষিত লভ্যাংশ ও অন্যান্য এজেন্ডায় বিনিয়োগকারীদের অনুমোদন নিতে ২০ ডিসেম্বর বেলা ১১টায় ডিজিটাল প্লাটফর্মে বার্ষিক সাধারণ সভা (এজিএম) আহ্বান করা হয়েছে।

৩০ জুন সমাপ্ত ২০২২ হিসাব বছরের জন্য বিনিয়োগকারীদের ৫০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে এমজেএল বাংলাদেশ। ২০২০-২১ হিসাব বছরে শেয়ারহোল্ডারদের জন্য ৫৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে এমজেএল বিডি। ২০১৯-২০ হিসাব বছরে জন্য শেয়ারহোল্ডারদের ৪৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল কোম্পানিটি।