আন্তর্জাতিক ও জাতীয় প্রতিবন্ধী দিবসের আলোচনা সভা ও হুইল চেয়ার বিতরণ 

Posted on December 3, 2023

চুয়াডাঙ্গা প্রতিনিধি: "প্রতিবন্ধী ব্যক্তিদের সাথে সম্মিলিত অংশগ্রহণ, নিশ্চিত করতে এসডিজি অর্জন" এই প্রতিপাদ্য বিষয়টিকে ধারণ করে চুয়াডাঙ্গায় ৩২তম আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস এবং ২৫তম জাতীয় প্রতিবন্ধী দিবস-২০২৩ উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

চুয়াডাঙ্গা জেলা প্রশাসন, জেলা সমাজসেবা কার্যালয় এবং প্রতিবন্ধী ও সাহায্য কেন্দ্রের আয়োজনে আজ রোববার বেলা ১১ টায় চুয়াডাঙ্গা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়। অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) নাজমুল হামিদ রেজার সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন চুয়াডাঙ্গার জেলা প্রশাসক ড. কিসিঞ্জার চাকমা। 

প্রধান অতিথির বলেন, সামাজিক প্রতিবন্ধকতা বেশি। সামাজিক প্রতিবন্ধকতা দূর করতে হবে। আমাদের মনে রাখা উচিত। মানুষের নাগরিক অধিকার। সহানুভূতির চেয়েও বড় সত্য, রাষ্ট্রিয় নাগরিক অধিকার। কোনো বৈষম্য করার সুযোগ নেই। কাজেই মৌলিক অধিকার আদায় করে নেয়া, অধিকার নিশ্চিত করা।

তিনি আরও বলেন, মাননীয় প্রধানমন্ত্রী বলেছেন সকলকে নিয়ে উন্নতি। সকলকে মনে রাখতে হবে, মনের প্রতিবন্ধকতা দূর করতে হবে। 

আমাদের মানসিক পরিচর্যা দরকার। দৃষ্টিভঙ্গির প্রতিবন্ধকতা দূর করতে না পারলে উন্নয়নকে অর্থবহ করে তুলতে পারবো না। কাউকে পিছনে রেখে সামনে এগোনো যাবে না।

আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন চুয়াডাঙ্গার পুলিশ সুপার আরএম ফয়জুর রহমান, চুয়াডাঙ্গা সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর সিদ্দিকুর রহমান, চুয়াডাঙ্গা জেলা সমাজসেবা কার্যালয়ের উপপরিচালক সিদ্দিকা সোহেলী রশিদ। 

চুয়াডাঙ্গা প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্রের কনসালটেন্ট ডা. নুর আলম আকাশের সঞ্চালনায় আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন চুয়াডাঙ্গা জেলা প্রতিবন্ধী বিষয়ক কর্মকর্তা আনোয়ারুল ইসলাম। 

আলোচনা সভার শুরুতে পবিত্র কোরআন তেলাওয়াত করেন প্রতিবন্ধী স্কুলের শিক্ষক আব্দুল করিম ও গীতাপাঠ করেন প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্রের থেরাপি সহকারী সোমা সরকার। 

অনুষ্ঠানে প্রতিবন্ধীদের উন্নয়নমূলক কাজের উপর পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন করা হয়। 

প্রতিবন্ধীদের মধ্যে বক্তব্য রাখেন মিম্মা সুলতানা। 

আলোচনা সভা শেষে প্রতিবন্ধীদের মধ্যে হুইল চেয়ার বিতরণ করা হয়। 

এসময় উপস্থিত ছিলেন, চুয়াডাঙ্গা সদর উপজেলা সমাজসেবা অফিসার মৌমিতা পারভীনসহ বিভিন্ন প্রতিবন্ধী বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী।