ঢাকার সিট হারাচ্ছেন রাশেদ খান মেনন

Posted on November 30, 2023

মিজানুর রহমান হেলাল / ফ্রিল্যান্স সাংবাদিক

১৪ দলীয় জোটের শরিক ওয়ার্কার্স পার্টির মাঠের শক্তি খুব কম মনে করে আওয়ামী লীগ। জোটের বাইরে গিয়ে দলীয় প্রতীকে নির্বাচন করে জয় পাওয়ার সম্ভাবনা নেই এ দলটির। তাই সংসদীয় আসন সংখ্যা নিয়ে তাদের সঙ্গে আনুষ্ঠানিক দর-কষাকষি করতে আগ্রহ দেখাচ্ছে না দলটি। ঢাকা-৮ আসন গুরুত্বপূর্ণ বিবেচনায় এ সংসদীয় আসন থেকে মনোনয়ন দেওয়া হচ্ছে না ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেননকে।

২০০৮ সাল থেকে রাশেদ খান মেনন ঢাকা-৮ আসনের সংসদ সদস্য। তিনি ১৪ দলীয় জোটের প্রার্থী হিসেবে এখান থেকে টানা তিনবার নৌকা মার্কায় নির্বাচিত হয়েছিলেন। এবার এই আসনে আওয়ামী লীগ প্রার্থী করেছে দলের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিমকে। ইতিমধ্যে জাতীয় সংসদ নির্বাচনে ঢাকা-৮ আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করতে মনোনয়ন জমা দিয়েছেন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী বাহাউদ্দিন নাছিম।

জানা গেছে, তফসিল ঘোষণার পর থেকেই ১৪-দলীয় জোটের শরিকেরা জোটের সমন্বয়ক আমির হোসেন আমুর সঙ্গে করণীয় নিয়ে যোগাযোগ করছিল। কিন্তু আসন সমঝোতার বিষয়ে কোনো আশ্বাস পাওয়া যায়নি। সর্বশেষ জোটের মুখপাত্র আমির হোসেন আমু সবাইকে মনোনয়নপত্র জমা দেওয়ার কথা বলেন। জমা না দিলে কোনো সমঝোতা নয়—এমন বার্তা দেওয়া হয়।

ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান প্রথমে ঢাকা-৮ আসন থেকে মনোনয়নপত্র কিনেছিলেন। কিন্তু তাঁর দলের সূত্র জানিয়েছে, আওয়ামী লীগের পক্ষ থেকে নিশ্চয়তা না পাওয়ায় এই আসনে মনোনয়নপত্র জমা না দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। গতকাল বুধবার রাশেদ খান মেনন বরিশাল-২ (উজিরপুর-বানারীপাড়া) ও বরিশাল-৩ (বাবুগঞ্জ-মুলাদি) এই দুটি আসন থেকে তার পক্ষে মনোনয়নপত্র সংগ্রহ করেন। এর মধ্যে বরিশাল-২ আসনে বর্তমানে আওয়ামী লীগের সংসদ সদস্য। আর বরিশাল-৩-এর সংসদ সদস্য জাতীয় পার্টির। শেষ পর্যন্ত বরিশাল-৩ আসনে নৌকা প্রতীক পাওয়ার আশা করছে ওয়ার্কার্স পার্টি। এই আসনে এবার আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক তালুকদার মো. ইউনূস।

রাশেদ খান মেনন জানান, তিনি বরিশাল থেকেই নির্বাচন করবেন। সমঝোতার বিষয়ে এখনো কোনো আলোচনা হয়নি তবে শেষ পর্যন্ত নৌকা প্রতীক পাবেন বলে আশা করেন তিনি।

জানা গেছে, জোটের হয়ে সমর্থন পেলে নৌকা প্রতীক আর জোটের বাইরে নির্বাচন করলে দলীয় প্রতীক হাতুড়ি নিয়ে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নেবেন মেনন। তবে এ আসনে এরই মধ্যে ওয়ার্কার্স পার্টি বরিশাল জেলা শাখার সাধারণ সম্পাদক টিপু সুলতান দলীয় ও নির্বাচন কমিশনের মনোনয়নপত্র সংগ্রহ করেছেন এবং জমাও দিয়েছেন। তিনি এ আসন থেকে ২০১৪ সালে সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন।

এর বাইরে রাজশাহী-২ আসনে ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা নৌকা প্রতীক পাবেন বলে প্রত্যাশা করছেন। তবে এখনো আওয়ামী লীগ তা নিশ্চিত করেনি। রাজশাহী মহানগর আওয়ামী লীগের সভাপতি মোহাম্মদ আলী দলীয় মনোনয়ন পেয়েছেন।

মাঠের রাজনীতিতে ১৪ দলের শরিক ওয়ার্কার্স পার্টির শক্তি খুব কম মনে করে আওয়ামী লীগ। তবে শেষ দিকে শীর্ষ দুই এক জন নেতাকে জয়ী করার বিষয়ে উদ্যোগ নেওয়া হবে বলে আওয়ামী লীগের একজন কেন্দ্রীয় নেতা জানান।

এই বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, ‘শরিক হলেই কি দিতে হবে? নির্বাচনের জেতার অবস্থানে নেই, সেই রকম জনসমর্থন নেই। তাহলে শরিক এ জন্য দিয়ে হারব? সেটা তো হবে না। নির্বাচনে জিততে হবে।’