সিজিসি সংশোধন: স্বতন্ত্র পরিচালক হতে সিআইবি রির্পোট লাগবে

Posted on November 29, 2023

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড একচেঞ্জ কমিশন (বিএসইসি) সম্প্রতি তাদের কর্পোরেট গভর্নেন্স কোড ২০১৮ তে কিছু সংশোধনী এনেছে। যা নভেম্বর ২০, ২০১৭ তারিখে বাংলাদেশ গেজেট আকারে বিএসইসি কর্তৃক প্রকাশিত হয়েছে।

সংশোধনীতে বলা হয়েছে, এখন থেকে তালিকাভুক্ত কোম্পানির স্বতন্ত্র পরিচালক হতে বাধ্যতামূলকভাবে বাংলাদেশ ব্যাংকের সিআইবি রিপোর্ট লাগবে। কর্পোরেট গভর্নেন্স কোডের কন্ডিশন ১ এর ক্লস-২ এবং সাব ক্লস- বি সংশোধন করে বিএসইসি এ নির্দেশনা দিয়েছে।

একইসাথে কর্পোরেট গভর্নেন্স কোডের কন্ডিশন ১ এর ক্লস-২ এবং সাব ক্লস- সি তেও পরিবর্তন এনেছে এবং নির্দেশনা দিয়েছে যে, পরিচালনা পর্ষদ কর্তৃক কোম্পানিতে স্বতন্ত্র পরিচালক নিয়োগ দেওয়ার পূর্বে এনআরসি কমিটির রিকমান্ডেশন ও বিএসইসির পূর্বানুমতি বাধ্যতামুলক করা হয়েছে অর্থাৎ পরিচালনা পর্ষদকে বাধ্যতামূলকভাবে স্বতন্ত্র পরিচালক নিয়োগের পূর্বেই বিএসইসির অনুমোদন নিতে হবে।

সেই সাথে প্রার্থী যদি অন্য কোন প্রতিষ্ঠানে স্বতন্ত্র পরিচালক হিসেবে নিয়োজিত থাকেন তবে নতুন প্রতিষ্ঠানে স্বতন্ত্র পরিচালক হওয়ার ক্ষেত্রে পূর্বের প্রতিষ্ঠানের ছাড়পত্র লাগবে এবং সকল তালিকাভুক্ত কোম্পানিতে কমপক্ষে ২ জন স্বতন্ত্র পরিচালক থাকতে হবে। এবং প্রত্যেক স্বতন্ত্র পরিচালক কোম্পানির পরিচালক বলে গণ্য হবেন।

বিএসইসি কর্তৃক কর্পোরেট গভর্নেন্স কোড এর কন্ডিশন-৩, ক্লজ-১ ও সাব ক্লস- সি সংশোধন হওয়ায় গ্রুপ অব কোম্পানিজ এর সিএফও এবং সিএসদের একাধিক কোম্পানিতে একই সময়ে কাজের সুযোগ তৈরী হয়েছে। ফলে এখন থেকে কমিশনের পূর্ব অনুমতি নিয়ে গ্রুপ অব কোম্পানিজ এর ম্যানেজমেন্ট প্রতিষ্ঠানের খরচ কমানোর জন্য একাধিক সিএফও এবং সিএস নিয়োগ না দিয়েও একজন টেকনিক্যালি এক্সপার্ট দিয়েই কাজ চালাতে পারবে। অবশ্য বিএসইসি এখানে টেকনিক্যালি এক্সপার্ট বলতে কাদের কে বুঝাতে চেয়েছেন সে বিষয়ে কিছু পরিষ্কার করেননি এবং কোন নির্দিষ্ট প্রফেশনের সদস্যদের কথাও উল্লেখ করেন নি বা কৌশলে এড়িয়ে গেছেন।

ফলে কর্পোরেট গভর্নেন্স কোড- ২০১৮ অনুযায়ী তালিকাভুক্ত সকল কোম্পানিতে সিএফও এবং সিএস নিয়োগের বাধ্যবাধকতা থাকলেও কোন নির্দিষ্ট প্রফেশনের সদস্যদের প্রফেশনাল এক্সপার্ট হিসেবে সিএফও এবং সিএস নিয়োগের নির্দেশনা সংশোধিত কর্পোরেট গভর্নেন্স কোডে আসেনি যা তালিকাভুক্ত কোম্পানিতে সুশাসন প্রতিষ্ঠায় অন্তরায় হয়ে থাকতে পারে এমনটাই মনে করেন কর্পোরেট প্রফেশনাল ও বিশেষজ্ঞগণ।

কর্পোরেট গভর্নেন্স কোড এর কন্ডিশন-৬, ক্লজ-২ ও সাব ক্লস- বি সংশোধন হওয়ায় এখন থেকে তালিকাভুক্ত কোম্পানির অডিট কমিটি এবং এনআরসি কমিটিতে ৩ জন নন এক্সিকিউটিভ ডাইরেক্টরের পরিবর্তে ২ জন নন এক্সিকিউটিভ ডাইরেক্টর করা হয়েছে ফলে অডিট কমিটি এবং এনআরসি কমিটিতে চেয়ারম্যান নিয়োগের ক্ষেত্রে গত ৬ বছর যে সমস্যা ছিল তার সমাধান হয়েছে। অর্থাৎ প্রত্যেক কোম্পানিতে স্বতন্ত্র পরিচালক কমপক্ষে ২ জন বাধ্যতামূলক হওয়ায় অডিট কমিটি এবং এনআরসি কমিটিতে নন এক্সিকিউটিভ ডাইরেক্টরদের মধ্য থেকে বোর্ডের সাব কমিটির চেয়ারম্যান নিয়োগে কোন বাধা রইল না।