যুক্তরাষ্ট্রে ৩ ফিলিস্তিনি শিক্ষার্থী গুলিবিদ্ধ: সন্দেহভাজন ১ জনকে গ্রেফতার

Posted on November 29, 2023

ইমা এলিস, নিউ ইয়র্ক: মার্কিন যুক্তরাষ্ট্রের ভার্মন্টের বার্লিংটনে তিন ফিলিস্তিনি শিক্ষার্থী গুলিবিদ্ধ হয়েছে। এ ঘটনায় সন্দেহভাজনকে গ্রেফতার করেছে মার্কিন পুলিশ। রোববার বিকেলে সন্দেহভাজন জেসন জে ইটনকে (৪৮) গ্রেফতার করা হয়েছে। তিনি নিউ ইয়র্ক অঙ্গরাজ্যের সিরাকিউজ সাবেক বাসিন্দা।

বার্লিংটন পুলিশ বলেছে, ঘৃণা-প্রণোদিত অপরাধ হিসেবে তদন্তাধীন একটি হামলায় তাকে গ্রেফতার করা হয়েছে।

রবিবার বিকেলে ভার্মন্টের বার্লিংটনে ভারমন্ট বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসের কাছে ২০ বছর বয়সী তিন ফিলিস্তিনি ছাত্রকে গুলি করার অভিযোগে তাকে গ্রেপ্তার করা হয়ে।

পুলিশের মতে, তিনজন ছাত্রের মধ্যে দুজন কেফিয়া পরা ছিল এবং আরবি ও ইংরেজির মিশ্রণে কথা বলছিল। ইটন তার বারান্দায় দাঁড়িয়ে তিন যুবককে বিনা প্ররোচনায় গুলি করে। শ্যুটিংয়ের পরে ইটন তার বাড়ি ছেড়ে যাননি। রবিবার পুলিশ যখন তার দরজায় ধাক্কা দেয়, তখন সে বলেছিল, "আমি তোমার জন্য অপেক্ষা করছিলাম।"

রামাল্লা ফ্রেন্ডস স্কুল আরো জানায়, গাজার পশ্চিম তীর ছেড়ে ওই তিন গ্র্যাজুয়েট শিক্ষার্থী মার্কিন যুক্তরাষ্ট্রে পড়াশোনা করতে গিয়েছিল। গুলিবিদ্ধরা হলেন ব্রাউন ইউনিভার্সিটির হিশাম আওয়ারতানি, হ্যাভারফোর্ড ইউনিভার্সিটির কিনান আবদেল হামিদ এবং ট্রিনিটি কলেজের তাহসিন আহমেদ। আওয়ারতানি পিঠে এবং তাহসিন বুকে গুলিবিদ্ধ হয়েছেন। এছাড়া আবদেল হামিদ সামান্য আহত হয়েছেন বলে জানা গেছে।

এ বিষয়ে আহতদের পরিবারের সদস্যরা বলছে, এটি একটি ঘৃণামূলক অপরাধ। তবে পুলিশ এখনো এ বিষয়ে কোনো মন্তব্য করেনি।