জামানত জালিয়াতি ঠেকাতে নতুন নীতিমালা জারি করেছে কেন্দ্রীয় ব্যাংক

Posted on November 30, 2023

অর্থ-বাণিজ্য ডেস্ক : বাংলাদেশ ব্যাংক ঋণের বিপরীতে বন্ধক রাখা সম্পদের মূল্যায়নের জন্য কেন্দ্রীয় ব্যাংক কর্তৃক লাইসেন্সপ্রাপ্ত তৃতীয় পক্ষের মূল্যায়ন সংস্থাকে নিযুক্ত করার জন্য বাণিজ্যিক ব্যাংকগুলোকে নির্দেশ দিয়েছে।

মঙ্গলবার (২৮ নভেম্বর) কেন্দ্রীয় ব্যাংকের ব্যাংকিং পলিসি অ্যান্ড রেগুলেশন ডিপার্টমেন্টের জারি করা একটি সার্কুলার অনুসারে, মূল্যায়নকারী প্রতিষ্ঠানগুলিকে অবশ্যই কেন্দ্রীয় ব্যাংকের কাছ থেকে আগে থেকে অনুমোদন নিতে হবে।

বাংলাদেশ ব্যাংকের তালিকাভুক্ত নয়– এমন প্রতিষ্ঠান দিয়ে গ্রাহকের কাছ থেকে নেওয়া ঋণের জামানত মূল্যায়ন করা যাবে না।

জানা যায়, এক কোটি টাকা পর্যন্ত ঋণের বিপরীতে নেওয়া জামানতের মূল্যায়ন (সার্ভে) ব্যাংকের নিজস্ব উদ্যোগে করার সুযোগ রেখে জামানত মূল্যায়নকারী বা সার্ভেয়ার কোম্পানির তালিকাভুক্তির নীতিমালা ঘোষণা করেছে বাংলাদেশ ব্যাংক।

এর মাধ্যমে জামানত মূল্যায়নকারী প্রতিষ্ঠানগুলোও প্রথমবারের মত বাংলাদেশ ব্যাংকের তালিকাভুক্তির আওতায় আসছে।বর্তমানে এসব প্রতিষ্ঠানকে সরাসরি বাণিজ্যিক ব্যাংক তালিকাভুক্ত করে। এখন থেকে বাংলাদেশ ব্যাংকের তালিকাভুক্ত সার্ভেয়ার এর মাধ্যমে ঋণ জামানত মূল্যায়ন করতে হবে ব্যাংকগুলোকে।

মঙ্গলবার এই নীতিমালা প্রকাশ করে কেন্দ্রীয় ব্যাংক জানিয়েছে, বাংলাদেশ ব্যাংকের তালিকাভুক্ত না হলে কোনো সার্ভেয়ার প্রতিষ্ঠান আগামীতে আর কোনো ব্যাংক ঋণের জামানত মূল্যায়ণ করতে পারবে না। বাংলাদেশ ব্যাংক প্রতি ছয় মাস পর পর তালিকাভুক্ত সার্ভেয়ার প্রতিষ্ঠানের হালনাগাদ তালিকা প্রকাশ করবে।

সম্পূর্ন নীতিমালাটি দেখতে নিচের লিংক ক্লিক করুন-

https://www.bb.org.bd/mediaroom/circulars/brpd/nov282023brpd16.pdf