১৭ দিন পর ভারতের সুড়ঙ্গে আটকে পড়া ৪১ শ্রমিক উদ্ধার

Posted on November 29, 2023

আন্তর্জাতিক ডেস্ক : ভারতের উত্তরাখণ্ডের উত্তর কাশীতে নির্মাণাধীন সুড়ঙ্গে আটকে পড়া শ্রমিকদের উদ্ধার করা হয়েছে। বাংলাদেশ সময় মঙ্গলবার (২৮ নভেম্বর) রাত আটটা ২৭ মিনিটের দিকে প্রথম শ্রমিককে বের করে আনা হয়। রাত ৯টা ১০ মিনিটের মধ্যে সব শ্রমিককে উদ্ধার করা হয়েছে। ঘটনাস্থলে উপস্থিত রয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি। খবর এনডিটিভি।

কর্মকর্তাদের উদ্ধৃত করে এনডিটিভির খবরে বলা হচ্ছে, উদ্ধারকৃত শ্রমিকদের সেবায় সেখানে একটি অস্থায়ী হাসপাতাল স্থাপন করা হয়েছে। এখানেই শ্রমিকদের প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষা করা হবে। সুড়ঙ্গের মুখে প্রস্তুত রাখা হয়েছে ৪১টি অ্যাম্বুলেন্স।

খবরে বলা হয়েছে, জাতীয় দুর্যোগ মোকাবেলা বাহিনী (এনডিআরএফ)-এর তিনটি দল সুড়ঙ্গের ভেতর থেকে শ্রমিকদের বের করে আনার কাজ করছে। উদ্ধার হওয়া শ্রমিকদের স্বাস্থ্য ভালো রয়েছে।

গত ১২ নভেম্বর থেকে সিল্কিয়ারা টানেলে আটকে আছেন শ্রমিকেরা। সেই থেকে বিভিন্ন উপায়ে চলছে উদ্ধারের চেষ্টা। একটি পরিকল্পনা ব্যর্থ হলে অন্য পরিকল্পনা গ্রহণ করে এগিয়েছে উদ্ধারকাজ। শেষ পর্যন্ত ইঁদুরের মতো গর্ত খনন করে উদ্ধারকাজ চালানো হয়েছে। যন্ত্রের পরিবর্তে হাত দিয়েই হয়েছে খননকাজ। তা সফলও হয়েছে। মঙ্গলবার দুপুরে টানেলের বাইরে পৌঁছান উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্করসিংহ ধামী।