পশ্চিমাদের মতো ভোট নিয়ে মাথাব্যথা নেই ভারতের: পররাষ্ট্রসচিব

Posted on November 26, 2023

কর্পোরেট সংবাদ ডেস্ক : নির্বাচন নিয়ে রাশিয়া-যুক্তরাষ্ট্রের মুখোমুখি অবস্থান অপ্রত্যাশিত দাবি করে পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন বলেছেন, নির্বাচন নিয়ে প্রস্তুতির কথা দিল্লিকে জানিয়েছে ঢাকা। পশ্চিমাদের মতন ভোট নিয়ে মাথাব্যথা নেই ভারতের। বাংলাদেশের নির্বাচন দেখতে আসতে আগ্রহী দেখিয়েছে ৯০টি দেশের প্রতিনিধিরা।

রোববার (২৬ নভেম্বর) ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের এ কথা জানান তিনি।

এর আগে শনিবার ভারত সফর শেষে ঢাকায় ফেরেন মোমেন। দুই দেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বার্ষিক পরামর্শমূলক বৈঠক করতে ভারত সফর করেন সচিব।

তিনি বলেন, সুষ্ঠু অবাধ নির্বাচন অনুষ্ঠানে কমিশন ও সরকারের প্রস্তুতিতে আস্থা রেখেছে দেশটি। তবে সংসদ নির্বাচনকে সামনে রেখে ভারত থেকে আগ্নেয়াস্ত্র ও নাশকতায় ব্যবহার করা যেতে পারে, এমন পণ্যের চোরাচালান বন্ধে দেশটিকে অনুরোধ করেছি আমরা।

পররাষ্ট্রসচিব বলেন, সম্প্রতি সীমান্তে আগ্নেয়াস্ত্র ও নাশকতায় ব্যবহার করা যেতে পারে, এমন পণ্যের কয়েকটি চালান ধরা পড়েছে, এমন তথ্য দিয়ে ভারতকে এই অনুরোধ করা হয়েছে সতর্কতার জন্য।

বৈঠক শেষে পররাষ্ট্রসচিব জানান, প্রতিনিধি পাঠানো ৯০টি দেশ হলো এমন দেশ- যাদের বাংলাদেশে সরাসরি কোনও দূতাবাস বা মিশন নেই, কিন্তু দিল্লিতে নিযুক্ত তাদের রাষ্ট্রদূতরাই বাংলাদেশ সংক্রান্ত ঘটনাবলি দেখার জন্য দায়িত্বপ্রাপ্ত।

বৈঠকে পি কে হালদারের বিষয়ে আলোচনা হয়েছে কি না-জানতে চান সাংবাদিকরা। জবাবে মাসুদ বিন মোমেন বলেন, পি কে হালদারের ব্যাপারে আমরা বলেছি। কিন্তু তারা বলেছে, এটা একটা সাবজুডিস (বিচারধীন)। তাদের এখনো এটার বিচার প্রক্রিয়া চলছে, সেজন্য জন্য আমাদের যে অনুরোধ, সেটা তাদের বিবেচনায় আছে। যেহেতু বিচারধীন তারা এটা নিয়ে বেশি আলোচনা করতে চায় না।

শুক্রবার নয়াদিল্লিতে বাংলাদেশ ও ভারতের পররাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠক হয়। ঢাকার পক্ষে পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন এবং দিল্লির পক্ষে দেশটির পররাষ্ট্র সচিব বিনয় কোয়াত্রা বৈঠকে নেতৃত্ব দেন। প্রায় আট মাসের বিরতিতে দ্বিতীয় মেয়াদে পররাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠক ছিল এটি।

আরও পড়ুন:

অগ্নিসন্ত্রাসীদের ছাড় দেওয়ার কোন সুযোগ নেই: প্রধানমন্ত্রী

সংসদ নির্বাচনে মাঠে থাকবে ৬৫৩ বিচারিক হাকিম: ইসি

বাংলাদেশের রাজনীতি নিয়ে ওয়াশিংটন-মস্কো পাল্টাপাল্টি বক্তব্য