স্টোকসের পর আইপিএল থেকে নাম প্রত্যাহার রুটের

Posted on November 26, 2023

স্পোর্টস ডেস্ক : আগামী ১৯ ডিসেম্বর দুবাইয়ে অনুষ্ঠিত হবে আইপিএল মিনি নিলাম। আর আজ রবিবার রিটেনশন ডেডলাইন। যার মানে প্রতিটি ফ্র্যাঞ্চাইজিকে এদিনই জানিয়ে দিতে হবে যে, তারা কোন কোন ক্রিকেটারকে ধরে রাখছে, আর কোন কোন ক্রিকেটারকে ছেড়ে দিচ্ছে।

রাজস্থান রয়্য়ালস বড় ধাক্কা খেয়ে গেল। ইংল্যান্ডের স্টার ব্যাটার জো রুট জানিয়েছে, তিনি আসন্ন আইপিএলে খেলবেন না। গতবছরই করেছিলেন আইপিএল অভিষেক। এক কোটি টাকায় তাঁকে দলে নিয়েছিল রাজস্থান। ৩২ বছরের ক্রিকেটার মাত্র তিনটি ম্য়াচ খেলেছিলেন। এক ইনিংসেই পেয়েছেন ব্য়াট করার সুযোগ। ১০ বলে করেছিলেন ১৫ রান।

রাজস্থানের ডিরেক্টর অফ ক্রিকেট ও হেড কোচ কুমার সঙ্গাকারা হতাশ হয়েছেন রুটের সিদ্ধান্তে। তিনি বলছেন, 'আমরা যখন রিটেনশন নিয়ে কথা বলছিলাম, তখন জো আমাদের আইপিএলে না খেলার কথা জানায়। খুব অল্প সময়ের মধ্য়েই গুরুত্বপূর্ণ প্রভাব ফেলেছিল ফ্র্যাঞ্চাইজিতে এবং সতীর্থদের মধ্য়ে। ওর প্রাণশক্তি ও অভিজ্ঞতার অভাব বোধ করব আমরা। আমরা ওর সিদ্ধান্তের প্রতি শ্রদ্ধাশীল। ওর জন্য শুভেচ্ছা রইল।' রুট রাজস্থানে এসে তাঁর জাতীয় দলের সাদা বলের ক্যাপ্টেন জস বাটলারকে পেয়েছিলেন। রুটের সঙ্গে স্পিনার যুজবেন্দ্র চাহালের দারুণ সম্পর্কও গড়ে উঠেছিল। রুটের আগে আরেক ইংল্য়ান্ড মহাতারকাও বলেছিলেন যে, তিনি আইপিএল খেলবেন না। চেন্নাই সুপার কিংস এবারও পাচ্ছে না বেন স্টোকসের সার্ভিস।

বিশ্বকাপ জয়ী ইংল্যান্ড অলরাউন্ডার জানিয়েছেন যে, ফিটনেস এবং ওয়ার্কলোডের কথা ভেবেই তিনি আইপিএল খেলবেন না। গত আইপিএলে স্টোকসকে ১৬.২৫ কোটি টাকা দিয়ে দলে নিয়েছিল সিএসকে। কিন্তু লাভের লাভ কিছুই হয়নি। স্টোকস মাত্র দু'ম্য়াচ খেলেছিলেন। ৩২ বছরের ক্রিকেটার মাত্র ১৫ রান (আট ও সাত) করেছিলেন। এক ওভার বল করেছিলেন। বাঁ-হাঁটুর চোটর জন্য়ই স্টোকস খেলতে পারেননি। সেই হাঁটুতেই এবার অস্ত্রোপচার করাবেন স্টোকস। যা রিহ্য়াবের জন্য় এতদিন করতে পারেননি তিনি। ঘটনাচক্রে সিএসকে যদি এদিন স্টোকসকে ছেড়ে দেয়, তাহলে সিএসকে-র হাতে চলে আসবে ১৬.২৫ কোটি টাকা। আগামী ১৯ ডিসেম্বর দুবাইয়ে হবে নিলামযুদ্ধ। সেখানে সেই টাকা কাজে লাগাতে পারবে পাঁচবারের চ্যাম্পিয়ন টিম। সূত্র-জিনিউজ।