ব্রাজিলের ইতিহাসে সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড

Posted on November 22, 2023

আন্তর্জাতিক ডেস্ক : চলমান দাবদাহের মধ্যে নিজেদের ইতিহাসে সর্বোচ্চ তাপমাত্রার নতুন রেকর্ড দেখলো ব্রাজিল। সম্প্রতি দক্ষিণ আমেরিকার দেশটিতে সর্বোচ্চ তাপমাত্রা উঠেছিল ৪৪.৮ ডিগ্রি সেলসিয়াস, যা আগে কখনোই দেখেননি ব্রাজিলিয়ানরা। গত রোববার (১৯ নভেম্বর) দক্ষিণপূর্বাঞ্চলীয় আরাকুয়াই শহরে রেকর্ড করা হয় এই তাপমাত্রা।

পূর্বাভাসদাতারা বলেছেন, ব্রাজিলে এ সপ্তাহে কিছুটা হলেও তাপমাত্রা কমতে পারে। মাত্র তিনটি প্রাদেশিক রাজধানীতে ৪০ ডিগ্রির কাছাকাছি তাপমাত্রা উঠতে পারে বলে জানিয়েছে দেশটির ন্যাশনাল ইনস্টিটিউট অব মিটিওরলজি।

সরকারি সংস্থাটি বলেছে, গত রোববার আরাকুয়াই শহরে তাপমাত্রার পারদ উঠেছিল রেকর্ড ৪৪.৮ ডিগ্রি সেলসিয়াস। এটি ২০০৫ সালের ৪৪.৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার রেকর্ড ভেঙে দিয়েছে।

সম্প্রতি উত্তপ্ত আবহাওয়ার কারণে ব্রাজিলজুড়ে রেড অ্যালার্ট জারি করা হয়েছে। মানুষজন গরমে শীতল থাকার চেষ্টা করায় দেশটিতে বিদ্যুতের চাহিদা বেড়ে গেছে ব্যাপকভাবে।

গত শুক্রবার রাজধানী রিও ডি জেনিরোতে গরমে এক ভক্তের মৃত্যুর জেরে পরের দিনের কনসার্ট স্থগিত করেন মার্কিন পপ তারকা টেইলর সুইফট।

আয়োজকরা জানিয়েছেন, স্টেডিয়ামে আনা ক্লারা বেনেভিদেস মাচাদো নামে ২৩ বছর বয়সী এক তরুণী অসুস্থবোধ করলে অন্যদের কাছে সাহায্য চান। তাকে দ্রুত হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছিল। কিন্তু এক ঘণ্টা পরে তিনি মারা যান।

দুই সপ্তাহ আগে প্রকাশিত সরকারি গবেষণায় দেখা গেছে, গত জুলাই থেকে অক্টোবর মাস পর্যন্ত ব্রাজিলের গড় তাপমাত্রা ঐতিহাসিক গড়ের চেয়ে অনেকটাই বেশি ছিল।

চরম উষ্ণ এই আবহাওয়ার জন্য জলবায়ু পরিবর্তনের পাশাপাশি পৃথিবীতে চলমান এল নিনো পরিস্থিতিকে দায়ী করেছেন বিশেষজ্ঞরা। সূত্র: বিবিসি