ইসরায়েল-ফিলিস্তিন যুদ্ধ: দু’পক্ষের কাছে চিঠিতে বাইডেনের দু’রকম কথা

Posted on November 20, 2023

আন্তর্জাতিক ডেস্ক : ইসরায়েল-হামাস যুদ্ধ ইস্যুতে যুক্তরাষ্ট্রের ইসরায়েলপন্থি ও ফিলিস্তিনপন্থিদের কাছে দুটি পৃথক চিঠি পাঠিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। একটি চিঠিতে ইসরায়েলের প্রতি তার অকুণ্ঠ সমর্থন ও অন্য চিঠিতে গাজা উপত্যকায় নিরীহ ফিলিস্তিনিদের রক্ষায় মার্কিন প্রশাসনের চেষ্টার কথা তুলে ধরেছেন তিনি।

হোয়াইট হাউজ থেকে পাঠানো চিঠি দুটির অনুলিপি হাতে পেয়েছে এনবিসি নিউজ। এর মধ্যে গত ১ নভেম্বর পাঠানো এক চিঠিতে বাইডেন বলেছেন, ইসরায়েলি জনগণ একটি ভয়ংকর সময়ের মধ্য দিয়ে গেছে, যা ছিল হলোকাস্টের পর থেকে ইহুদিদের জন্য সবচেয়ে ভয়ানক দিন।

এতে বলা হয়েছে, যুক্তরাষ্ট্র ইসরায়েলের পাশে রয়েছে। আন্তর্জাতিক মানবিক আইন অনুযায়ী, সন্ত্রাসবাদের বিরুদ্ধে আত্মরক্ষার জন্য ইসরায়েলের যা যা প্রয়োজন, আমরা তা নিশ্চিত করবো।

অন্যদিকে, গত ৮ নভেম্বর ফিলিস্তিনপন্থিদের উদ্দেশ্যে আরেকটি চিঠি লেখেন মার্কিন প্রেসিডেন্ট। সেই চিঠিতে ইসরায়েলের প্রতি সমর্থন বা হলোকাস্টের কোনো কথা উল্লেখ ছিল না।

ওই চিঠিতে বাইডেন বলেন, অনেক নিরীহ ফিলিস্তিনি নিহত হয়েছেন। আমরা তাদের জন্য শোক জানাই।

এতে বলা হয়, খাবার, পানি ও ওষুধের মতো জীবন রক্ষাকারী সহায়তা যেন অবিলম্বে গাজার নিরীহ ফিলিস্তিনিদের কাছে পৌঁছাতে পারে, তা নিশ্চিত করতে অংশীদারদের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করছে মার্কিন প্রশাসন।

চিঠিতে জোর দিয়ে বলা হয়, সংঘাতে বেসামরিক নাগরিকদের সুরক্ষায় দ্ব্যর্থহীনভাবে পাশে রয়েছে যুক্তরাষ্ট্র।

এনবিসি নিউজের খবরে বলা হয়েছে, একই বিষয়ে একটি চিঠির ভিন্ন ভিন্ন সংস্করণ তৈরি হোয়াইট হাউজের জন্য নতুন কিছু নয়। তবে, নির্বাচনের আগে ইসরায়েল-ফিলিস্তিন ইস্যুতে বাইডেন যে রাজনৈতিক টানাপোড়েনের মধ্যে পড়েছেন, এই ঘটনাটি তারই প্রতিফলন। সূত্র: এনবিসি নিউজ, আল-জাজিরা