বেস্ট হোল্ডিংসের বিডিং শুরু আজ থেকে

Posted on November 20, 2023

নিজস্ব প্রতিবেদক : বুক বিল্ডিং পদ্ধতিতে শেয়ারের প্রান্তসীমা মূল্য (কাট অফ প্রাইস) নির্ধারণে পুঁজিবাজার থেকে অর্থ উত্তোলনে অনুমোদন পাওয়া বেস্ট হোল্ডিংস লিমিটেডের বিডিং শুরু হচ্ছে আজ। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

তথ্যমতে, ডিএসইর ইলেকট্রনিক সাবস্ক্রিপশন সিস্টেমের (ইএসএস) মাধ্যমে বিকাল ৪টায় বিডিং শুরু হবে, যা চলবে ২৩ নভেম্বর বিকাল ৪টা পর্যন্ত।

গত ১০ অক্টোবর বেস্ট হোল্ডিংসের প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) আবেদন অনুমোদন করে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। বুক বিল্ডিং পদ্ধতির আইপিওর মাধ্যমে কোম্পানিটি পুঁজিবাজার থেকে ৩৫০ কোটি টাকার মূলধন উত্তোলন করবে। বিএসইসি চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত ৮৮৫তম কমিশন সভায় এ অনুমোদন দেয়া হয়েছে।

কমিশন সভায় বেস্ট হোল্ডিংস লিমিটেডের (লা মেরিডিয়ান, বেস্ট হোটেলস লিমিটেড, ধামসুর অর্থনৈতিক অঞ্চল ও অন্যান্য প্রকল্প) আবেদনের পরিপ্রেক্ষিতে ৩৫০ কোটি টাকা বুক বিল্ডিং পদ্ধতিতে পাবলিক ইস্যু রুলস অনুসারে আইপিওর মাধ্যমে উত্তোলনের প্রস্তাব অনুমোদনের সিদ্ধান্ত নেয়া হয়েছে।

আইপিওর মাধ্যমে উত্তোলিত অর্থে কোম্পানিটি ভবন ও অন্যান্য পূর্তকাজ, যন্ত্রপাতি ও সরঞ্জাম ক্রয়, ঋণ পরিশোধ ও আইপিও প্রক্রিয়ার খরচ খাতে ব্যয় করবে। ৩০ জুন ২০২৩ শেষে কোম্পানিটির পুনর্মূল্যায়নসহ শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ৫৬ টাকা ৩৪ পয়সায়, পুনর্মূল্যায়ন ছাড়া যা হয়েছে ৩২ টাকা ২৬ পয়সা।

গত ৩০ জুন শেষে কোম্পানিটির ইপিএস হয়েছে ১ টাকা ২৪ পয়সা এবং পাঁচ বছরের ভারিত গড় হারে ইপিএস হয়েছে ৯৫ পয়সা। কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে রয়েছে শান্তা ইকুইটি লিমিটেড ও আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড।