২ কোম্পানির তালিকাভুক্তির আবেদন প্রত্যাখ্যান ডিএসইর

Posted on November 18, 2023

নিজস্ব প্রতিবেদক: ডিএসই এসএমই বোর্ডে ওভার দ্য কাউন্টির (ওটিসি) ২টি কোম্পানির তালিকাভুক্ত আবেদন প্রত্যাখ্যান করেছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) কর্তৃপক্ষ।

বৃহস্পতিবার এ বিষয়ে কোম্পানিগুলোকে পৃথক পৃথক চিঠি পাঠিয়েছে স্টক এক্সচেঞ্জটি। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

তালিকাভুক্তর অনুমোদন না পাওয়া কোম্পানিগুলো হলো- আল-আমিন কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ লিমিটেড এবং রাঙ্গামাটি ফুড প্রোডাক্টস লিমিটেড।

সূত্র জানায়, গত 8 অক্টোবর উভয় কোম্পানির কারখানা প্রাঙ্গণ এবং প্রধান কার্যালয় পরিদর্শন করে ডিএসইর একটি প্রতিনিধি দল। পাশাপাশি প্রাসঙ্গিক কাগজপত্র, নথি এবং তথ্য পরীক্ষা কোম্পানিগুলো তালিকাভুক্তির অনুমোদন পাওয়া অযোগ্য বলে মত দিয়েছে।

ডিএসই থেকে পাঠানো চিঠিতে বলা হয়, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের পূর্বানুমতি ছাড়াই আল-আমিন কেমিক্যাল এবং রাঙ্গামাটি ফুড যথাক্রমে ২৫ কোটি টাকা এবং ৪০ কোটি টাকা মূলধন সংগ্রহ করেছে।

চিঠিতে বলা হয়, রাঙ্গামাটি ফুড সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অর্ডিন্যান্স, ১৯৬৯-এর ১৮ ধারা লঙ্ঘন করে মূলধন সংগ্রহ এবং তহবিল ব্যবহারের বিষয়ে মিথ্যা এবং বিভ্রান্তিকর তথ্য বা নথি জমা দিয়েছে।

এছাড়া আল আমিন কেমিক্যালের কোনো পরিবেশগত সনদ বা আমদানি নিবন্ধন সনদ নেই। এর ব্যবসায়িক কৌশলগত পরিকল্পনা বর্তমান কর্মক্ষম অবস্থা প্রতিফলিত করে না। অতএব, ডিএসইর ব্যবস্থাপনা কোম্পানিগুলো শেয়ার ওটিসি বাজার থেকে এসএমই বাজারে স্থানান্তর করার অবস্থানে নেই বলে মনে করে।