ওয়ানডেতে সর্বোচ্চ সেঞ্চুরির মালিক এখন কোহলি

Posted on November 15, 2023

স্পোর্টস ডেস্ক : কিংবদন্তি শচিন টেন্ডুলকারের ২০ বছর আগের রেকর্ড ভেঙ্গে সর্বোচ্চ সেঞ্চুরির মালিক হলেন বিরাট কোহলি। আজ ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে সর্বোচ্চ ৫০ সেঞ্চুরির বিশ্বরেকর্ড করে ফেলেছেন ভারতীয় এই ব্যাটার। এতদিন ওয়ানডেতে সর্বোচ্চ সেঞ্চুরি হাঁকানোর রেকর্ড নিজের করে রেখেছিলেন শচিন।

বুধবার (১৫ নভেম্বর) মুম্বাইয়ের ওয়াংখেড়ে ক্রিকেট স্টেডিয়ামে বিশ্বকাপ সেমিফাইনালে নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে ক্যারিয়ারের ৫০তম সেঞ্চুরি করেন কোহলি। এতেই ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে নতুন এক অধ্যায় যুক্ত করলেন ভারতের তারকা এই ক্রিকেটার।

৪৬৩ ম্যাচ খেলে ৪৯টি সেঞ্চুরি করেছিলেন শচিন। অপরদিকে ২৯২ ম্যাচ খেলেই শচিনের রেকর্ড ভেঙে দিয়েছেন কোহলি। সে হিসেবে শচিনের চেয়ে ৭১ ম্যাচ কম খেলেই সর্বোচ্চ সেঞ্চুরির মালিক হলেন ভারতের সাবেক অধিনায়ক।

এর আগে চলতি বিশ্বকাপের গ্রুপপর্বে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সেঞ্চুরি হাঁকিয়ে শচিনের রেকর্ডে ভাগ বসিয়েছিলেন কোহলি। এরপর গ্রুপপর্বের শেষ ম্যাচেই নেদারল্যান্ডসের বিপক্ষে সেঞ্চুরি হাঁকানোর সুযোগ পেয়েছিলেন কোহলি। তবে সে সুযোগটি কাজে লাগাতে পারেননি তিনি। ৫৬ বলে ৫১ করে আউট হয়ে যান এই তারকা ব্যাটার।

ডাচদের বিপক্ষে সেঞ্চুরি হাঁকাতে না পারলেও শচিনের রেকর্ড ভাঙতে তার বেশিদিন অপেক্ষা করতে হয়নি। মাত্র তিনদিন পরই বিশ্বকাপের গুরুত্বপূর্ণ ম্যাচে অনবদ্য কীর্তিটি গড়েছেন কোহলি।

ওয়ানডেতে সর্বোচ্চ সেঞ্চুরি হাঁকানোর তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন ভারতের ওপেনার রোহিত শর্মা। হিটম্যান খ্যাত রোহিতের সেঞ্চুরি ৩১টি। সে হিসেবে শতক হাঁকানোর তালিকায় শীর্ষ তিনটি স্থানই ভারতীয়দের দখলে।

রোহিতের চেয়ে একটি সেঞ্চুরি কম হাঁকিয়ে তালিকায় চতুর্থ স্থানে আছেন অস্ট্রেলিয়ার ক্রিকেটার রিকি পন্টিং। কিংবদন্তি এই ক্রিকেটার ৩০টি সেঞ্চুরি হাঁকাতে খেলেছেন ৩৭৫ ম্যাচ।

তালিকায় পঞ্চম স্থানে রয়েছেন শ্রীলঙ্কার কিংবদন্তি ক্রিকেটার সনাথ জয়সুরিয়া। ৪৪৫টি ম্যাচ খেলে ২৮টি শতক হাঁকিয়েছেন এই বাঁহাতি ব্যাটার।

এবার এক বিশ্বকাপে সর্বোচ্চ রানের রেকর্ডটিও নিজের করে নিলেন ভারতীয় ব্যাটিং মায়েস্ত্রো। নিউজিল্যান্ডের বিপক্ষে ৮০ রান পূর্ণ করেই এক বিশ্বকাপে সর্বোচ্চ রানের মালিক বনে গেলেন কোহলি।

২০০৩ বিশ্বকাপে ভারতকে ফাইনালে তোলার পথে ৬৭৩ রান করেছিলেন শচীন টেন্ডুলকার। এক বিশ্বকাপে সেটিই ছিল কোনো খেলোয়াড়ের সর্বোচ্চ রান। চলতি বিশ্বকাপে সেমিফাইনাল পর্যন্ত খেলেই সেই রান টপকে গেলেন তিনি।

আজকের ম্যাচের আগে ৯ ম্যাচে ৫৯৪ রান করেছিলেন কোহলি। গ্লেন ফিলিপসের করা ৩৪তম ওভারের তৃতীয় বলে একটি রান নিয়ে শচীনকে ছাড়িয়ে যান তিনি।

২০০৩ বিশ্বকাপে ১১ ইনিংসে ৬১.১৮ গড়ে ৬৭৩ রান করেছিলেন শচীন। একটি সেঞ্চুরি ছাড়াও হাঁকিয়েছিলেন ৬টি হাফ সেঞ্চুরি। বিরাট এক ইনিংস কম খেলেই তাকে ছাড়িয়ে গেলেন। ১০ ইনিংসে ২ সেঞ্চুরি ও ৬ হাফ সেঞ্চুরিতে তিনি এই রান করলেন।

একই দিনে শচীনের আরও একটি রেকর্ড ভেঙে দিয়েছেন কোহলি। ২০০৩ বিশ্বকাপেই ৭ ইনিংসে পঞ্চাশোর্ধ্ব রানের ইনিংস খেলেছিলেন শচীন। এক বিশ্বকাপে সেটিই সর্বোচ্চ পঞ্চাশোর্ধ্ব রানের রেকর্ড ছিল, যা পরবর্তীতে পুনরাবৃত্তি করে দেখিয়েছিলেন সাকিব আল হাসান। চলতি বিশ্বকাপে এর আগের নয় ইনিংসে সাতবার পঞ্চাশোর্ধ্ব ইনিংস খেলে রেকর্ড ছুঁয়েছিলেন কোহলি। নিউজিল্যান্ডের বিপক্ষে আরও একটি পঞ্চাশোর্ধ্ব ইনিংস খেলে সেই রেকর্ডও এককভাবে নিজের করে নিয়েছেন তিনি।

২০০৩ বিশ্বকাপে শচীনের পঞ্চাশোর্ধ্ব ইনিংসগুলো ছিল এমন - ৫২, ৮১, ১৫২, ৫০, ৯৮, ৯৭, ৮৩।

সাকিব ২০১৯ সালে মাত্র ৮ ইনিংস খেলেই সাতবার পঞ্চাশ ছাড়িয়েছিলেন। তার ইনিংসগুলো ছিল এমন - ৭৫, ৬৪, ১২১, ১২৪*, ৫১, ৬৬, ৬৪।

আজকের আগে কোহলির সেই সাতটি পঞ্চাশোর্ধ্ব ইনিংস হলো- ৮৫, ৫৫, ১০৩, ৯৫, ৮৮, ১০১*, ৫১।