এ আর রহমানের বিরুদ্ধে মামলা হওয়া উচিত: অজয় চক্রবর্তী

Posted on November 11, 2023

বিনোদন ডেস্ক: বর্তমানে নজরুলগীতি ‘কারার ওই লৌহ কপাট’ রিমেক বিতর্ক যেন তুঙ্গে। কোনোভাবেই থামছে না এই বিতর্ক। কবি নজরুলের গানের বিকৃতি নিয়ে রীতিমতো নিন্দার ঝড় উঠেছে সর্বত্র। এর মাঝেই ঘি ঢাললেন পণ্ডিত অজয় চক্রবর্তী।

এ আর রহমানের বিরুদ্ধে মামলা হওয়া উচিত বলে মনে করেন তিনি। শুধু তাই নয়, সরকারি পদক্ষেপ নেওয়ার আহ্বানও জানিয়েছেন এই সংগীতশিল্পী। ক্ষুব্ধ হয়ে তিনি বলেন, গানটা নিয়ে যা খুশি করা হবে? মামলা হওয়া উচিত!

জানা গেছে, ‘পিপ্পা’ সিনেমা মুক্তির পর থেকেই খবরের শিরোনামে রয়েছেন ভারতের অস্কারজয়ী গায়ক এ আর রহমান। তবে সিনেমাটিতে চর্চার বিষয় হয়ে উঠেছে ‘কারার ঐ লৌহ কপাট’ রিমেক ভার্সন গানটি।

মূলত এই নজরুলগীতিটি নতুন মোড়কে পরিবেশন করেছেন এ আর রহমান। আর কবি নজরুলের গান বিকৃতি নিয়েই তুমুল সমালোচনার মুখে পড়েছেন এই গায়ক।

ভারতীয় সংবাদ মাধ্যমে অজয় চক্রবর্তী বলেন, এ আর রহমানের করা ‘কারার ওই লৌহ কপাট’ রিমেকটিকে শুধু ধিক্কার জানালে হবে না। সাহিত্য এবং সংস্কৃতি জগতের প্রতি আমাদের দায়িত্ববোধ কতটা, সেটাও প্রমাণ হচ্ছে। সাহিত্য-সংস্কৃতিকে ধরে রাখতে আমরা ব্যর্থ। সেই সম্পর্কে আমাদের সচেতনতা হারিয়ে যাচ্ছে।

তিনি আরও বলেন, আমার ভাল লাগেনি। ওর মতো অত্যন্ত সুপরিচিত সুরকারের কাছে আমরা এটা আশা করি না। আর এ রকম কোনো ঘটনা ঘটলে কিছু দিনের জন্য তার উত্তাপ থাকে। কিন্তু তার পর মানুষ ভুলে যায়।

সংগীতশিল্পী বললেন, সরকারি পদক্ষেপ প্রয়োজন। লিখিত ভাবে প্রধানমন্ত্রী এবং মুখ্যমন্ত্রীর কাছে অভিযোগ জানানো উচিত। রবীন্দ্রনাথ ঠাকুরের তুলনায় কাজী নজরুল ইসলামের পরিচিতি কম হয়ে থাকার নেপথ্যে দায় বাঙালি জাতির। তার কথায়, আমরা ওর সম্পর্কে ততটা জানি না। কিন্তু সঙ্গীতের বহু ক্ষেত্রে কিন্তু রবীন্দ্রনাথের তুলনায় নজরুল ইসলামের অবদান বেশি।

সূত্র : আনন্দবাজার।