ইস্যুয়ার কোম্পানিগুলোর শীর্ষ কর্মকর্তাদের নিয়ে সার্টিফিকেট কোর্স অনুষ্ঠিত

Posted on November 9, 2023

নিজস্ব প্রতিবেদক : পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এবং বাংলাদেশ একাডেমি ফর সিকিউরিটির মার্কেটসের (বিএএসএম) উদ্যোগে তিন দিনব্যাপি একটি সার্টিফিকেট কোর্স অনুষ্ঠিত হয়েছে।

কোর্সটি ৯ নভেম্বর থেকে ১১ নভেম্বর পর্যন্ত তিন দিনব্যাপি চলবে। এতে পুঁজিবাজারের ইস্যুয়ার কোম্পানিগুলোর কোম্পানি সচিব, চিফ ফিন্যানশিয়াল অফিসার এবং ব্যবস্থাপনা পরিচালক বা সিইওরা অংশগ্রহন করবে।

আজ (০৯ নভেম্বর) খুলনা নগরীর ‘হোটেল সিটি ইন’ হোটেলে প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করে স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এর কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমেদ। তিনি সিকিউরিটিজ সংক্রান্ত আইনগুলো সম্পর্কে ভালোভাবে জানা এবং তা যথাযথভাবে অনুসরণের উপর গুরুত্বারোপ করেন।

দেশের পুঁজিবাজারের উন্নয়ন নিশ্চিত করতে বাজারের তালিকাভুক্ত কোম্পানিগুলোর কার্যকরী ভূমিকা রাখা প্রয়োজন বলেও তিনি মন্তব্য করেন। এছাড়াও তিনি পুঁজিবাজারের কোম্পানিগুলোর কর্মকর্তাদের সংশ্লিষ্ট আইন ও বিধিমালা অনুযায়ী কোম্পানি পরিচালনার কথা বলেন।

কর্মশালার প্রথম দিনের সেশনে ‘আইপিও, আইকিউআইও, আরপিও ও রাইট ইস্যুর মাধ্যমে ক্যাপিটাল রেইজিং এর প্রক্রিয়া ও পদ্ধতি এবং এ সংক্রান্ত আইন ও বিধিমালা’ এবং ‘ডেবট সিকিউরিটিজের মাধ্যমে ক্যাপিটাল রেইজিং এবং সংশ্লিষ্ট আইন ও বিধিমালা’ বিষয়ে আলোচনা করেন বিএসইসি’র নির্বাহী পরিচালক মোহাম্মদ রেজাউল করিম।

এছাড়াও কর্মশালায় বিএসইসি’র নির্বাহী পরিচালক মো. সাইফুর রহমান ‘বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন রুলস, ২০২০’ এর ইস্যুয়ার সংক্রান্ত আইনসমূহ এবং এসএমই ও এটিবি বোর্ড সংশ্লিষ্ট বিষয়সমূহ নিয়ে আলোচনা করেন।

উল্লেখ্য, আগামী ১০ ও ১১ নভেম্বর কর্মশালার দ্বিতীয় ও তৃতীয় দিনে দেশের পুঁজিবাজার এবং সংশ্লিষ্ট গুরুত্বপূর্ণ বিষয়গুলোর উপর প্রশিক্ষণ সেশন অনুষ্ঠিত হবে।

আয়োজিত সার্টিফিকেট কোর্স প্রোগ্রামে সিকিউরিটিজ ইস্যু, লিস্টিং রেগুলেশনস, ইস্যুয়ার কোম্পানিগুলোর কমপ্লায়েন্স ইস্যুগুলো, পিএসই ও সাবসটেনশিয়াল অ্যাকুয়েজিশন রুলস, কোম্পানির মার্জার ও ডি মার্জার, এজিএম-ইজিএম, ই-ভোটিং, এক্সিট প্ল্যান বাস্তবায়ন, রিলেটেড পার্টি লেনদেন, সিডিবিএল কার্যক্রম, বিভিন্ন রেগুলেটরি সাবমিশনসমূহ এবং অবন্টিত, অদাবীকৃত, অবরাদ্দকৃত লভ্যাংশ ইত্যাদি বিষয়ে তথ্যবহুল প্রশিক্ষণ সেশন পরিচালিত হবে। অনুষ্ঠিত কর্মশালায় অংশগ্রহণকারীদের সিকিউরিটিজ সংক্রান্ত আইন এবং সংশ্লিষ্ট বিষয়ে বিস্তারিত ধারণাও দেওয়া হবে।