আন্তর্জাতিক ক্রিকেট ইতিহাসে প্রথম 'টাইম আউট' হলেন ম্যাথিউস

Posted on November 6, 2023

স্পোর্টস ডেস্ক : ভারতে চলমান বিশ্বকাপে প্রথম ব্যাটসম্যান হিসেবে ‘টাইম আউট’ হলেন শ্রীলঙ্কার অ্যাঞ্জেলো ম্যাথিউস। আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম ব্যাটার হিসেবে টাইম আউট হলেন শ্রীলঙ্কার সাবেক এই অধিনায়ক। আজ বাংলাদেশের বিপক্ষে ব্যাটিংয়ে নামতে দেরি করায় আম্পায়ার টাইমড আউট দেন তাকে।

সোমবারের ম্যাচে টস জিতে বল করার সিদ্ধান্ত নেন বাংলাদেশ দলের অধিনায়ক সাকিব আল হাসান। ব্যাট করতে নেমে চতুর্থ উইকেট জুটিতে দারুণ ব্যাটিং করছিলেন চারিথ আসালঙ্কা-সাদিরা সামারাবিক্রমা জুটি। তাদের পঞ্চাশোর্ধ্ব জুটিতে লড়াই জমিয়ে তুলছিল শ্রীলঙ্কা। কিন্তু তারপরই সাকিবের বলে ব্রেকথ্রু পায় বাংলাদেশ।

টাইগার অধিনায়কের বলে ক্রিজ থেকে বেরিয়ে এসে তুলে মারতে গিয়ে ডিপ মিডউইকেটে মাহমুদউল্লাহর হাতে ধরা পড়েন সামারাবিক্রমা। এরপর ঘটে গেলো ‘টাইম আউট’ নজিরবিহীন এই ঘটনা।

ক্যামেরায় দেখা যায়, যে হেলমেট নিয়ে খেলতে নেমেছিলেন ম্যাথিউস, সেটিতে নিরাপদ বোধ করছিলেন না তিনি। পরে নতুন আরেকটি হেলমেট নিয়ে আসা হয়। সেটিতেও খানিকটা সমস্যা ছিল। তাই আবারো হেলমেট পরিবর্তন করতে চান ম্যাথিউস। কিন্তু ততক্ষণে ৩ মিনিট পার হয়ে যায়।

টাইম আউটের আবেদন করেন সাকিব। আর তাতে নিয়ম অনুযায়ী আউট দেন আম্পায়ার। আন্তর্জাতিক ক্রিকেটে প্রথমবার ঘটলো এমন ঘটনা। তবে ঘরোয়া ক্রিকেটে এর আগে ৬ বার টাইম আউট হয়েছেন ব্যাটাররা।

এমসিসির আইনের ৪০.১.১ নম্বর ধারা অনুযায়ী, ‘একজন ব্যাটারের আউট হয়ে যাওয়া বা অবসরের পর যে ব্যাটসম্যান আসবেন তাকে অথবা অন্য ব্যাটসম্যানকে ৩ মিনিটের মধ্যে বলের মুখোমুখি হওয়ার জন্য প্রস্তুত হতে হবে। অন্যথায় যে ব্যাটসম্যান নামছেন, তাকে আউট হতে হবে।’

অবশ্য এবারের বিশ্বকাপের প্লেয়িং কন্ডিশনে বলা আছে, এক্ষেত্রে সময় ২ মিনিট। ম্যাথিউস অতিক্রম করে গেছেন দুটিই। তাই, বাংলাদেশের আবেদনের প্রেক্ষিতে তাকে আউট দেন আম্পায়ার।

এদিকে সাত ম্যাচ খেলে একটি জিতে বাংলাদেশ আছে পয়েন্ট টেবিলের নবম স্থানে। সমান সংখ্যক ম্যাচ খেলে দুই জয়ে শ্রীলঙ্কার অবস্থান সাতে।

আরও পড়ুন:

বিশ্বকাপ ব্যর্থতায় বরখাস্ত লঙ্কান ক্রিকেট বোর্ড

দ.আফ্রিকার বিপক্ষে রেকর্ড জয় ভারতের