বিএমআরই বাস্তবায়নে আরও সময় প্রয়োজন লুব-রেফের

Posted on November 3, 2023

নিজস্ব প্রতিবেদক : পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি লুব-রেফ (বাংলাদেশ) লিমিটেড গত ৩০ জুন, ২০২৩ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে। কোম্পানিটি আলোচিত বছরের জন্য শেয়ারহোল্ডারদের ২ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে।

বৃহস্পতিবার (২ নভেম্বের) অনুষ্ঠিত কোম্পানিটির পরিচালনা পর্ষদের বৈঠকে সর্বশেষ হিসাববছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা ও অনুমোদনের পর লভ্যাংশ সংক্রান্ত এই সিদ্ধান্ত নেওয়া হয়।

জ্বালানি খাতের তালিকাভুক্ত কোম্পানি লুব-রেফ (বাংলাদেশ) লিমিটেডের ৩০ জুন সমাপ্ত ২০২৩ হিসাব বছরে আগের হিসাব বছরের তুলনায় আয় ও কর-পরবর্তী নিট মুনাফা দুটোই কমেছে। এ সময়ে কোম্পানির বিক্রি বাবদ আয় আগের হিসাব বছরের চেয়ে ১৯ শতাংশের বেশি কমেছে। পাশাপাশি নিট মুনাফা কমেছে প্রায় ৩৪ শতাংশ। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ২ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে।

তথ্য অনুসারে, সমাপ্ত ২০২৩ হিসাব লুব-রেফের আয় হয়েছে ১৪৪ কোটি ৮২ লাখ টাকা, আগের হিসাব বছরে যা ছিল ১৭৯ কোটি ৮৫ লাখ টাকা। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে ২০ কোটি ৪৭ লাখ টাকা, আগের হিসাব বছরে যা ছিল ৩১ কোটি টাকা।

আয় ও মুনাফা কমে যাওয়ার বিষয়ে কোম্পানিটি জানিয়েছে, আলোচ্য হিসাব বছরে বৈদেশিক মুদ্রা বিনিময় হারের উল্লেখযোগ্য বৃদ্ধির পাশাপাশি কাঁচামাল ও আনুষঙ্গিক উপকরণের অপর্যাপ্ততা, এলসি নিয়ে জটিলতা, উৎপাদনে ব্যাঘাত ও উৎপাদন খরচের ওপর প্রভাব ফেলেছে। ফলে বিক্রি থেকে যে আয় এসেছে তার চেয়ে বেশি অর্থ সরবরাহকারী ও অন্যদের পরিশোধ করতে হয়েছে।

এছাড়া কোম্পানিটির বিএমআরই (ভারসাম্য, আধুনিকায়ন, প্রতিস্থাপন ও সম্প্রসারণ) প্রকল্প বাস্তবায়নে আরো ১৮ মাস সময় প্রয়োজন (১ মার্চ ২০২৩ থেকে কার্যকর)। কোম্পানিটি ব্যাংকে গচ্ছিত মূলধন ও অন্যান্য উৎস থেকে অর্থায়নের মাধ্যমে এ প্রকল্প বাস্তবায়ন করবে।

কোম্পানি সূত্রে এই তথ্য জানা গেছে, কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২৭ ডিসেম্বর বেলা ১২টায় অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ২২ নভেম্বর।

আগের বছর ২০২১-২২ হিসাব বছরের জন্য ১০ শতাংশ নগদ লভ্যাংশের সুপারিশ করেছে কোম্পানিটির পর্ষদ। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির ইপিএস হয়েছে ২ টাকা ১৩ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল ৩ টাকা ৪১ পয়সা। গত বছরের ৩০ জুন শেষে কোম্পানিটির পুনর্মূল্যায়িত এনএভিপিএস দাঁড়ায় ৩৩ টাকা ৯০ পয়সায়, পুনর্মূল্যায়িত ছাড়া যা হয় ৩৭ টাকা ৯৫ পয়সা।

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গত বৃহস্পতিবার কোম্পানিটির শেয়ারের সর্বশেষ ও সমাপনী দর ছিল ৩৫ টাকা ১০ পয়সা। গত এক বছরে শেয়ারটি দর ৩৫ টাকা ১০ পয়সা থেকে ৫৫ টাকার মধ্যে ওঠানামা করেছে।