৩য় প্রান্তিকে ১৫ ব্যাংকের আয় বেড়েছে

Posted on November 4, 2023

নিজস্ব প্রতিবেদক : পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক গুলো চলতি হিসাবছরের তৃতীয় প্রান্তিকের (জুলাই’২৩-সেপ্টেম্বর’২৩) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। অক্টোবর মাসে অনুষ্ঠিত ব্যাংকগুলোর পরিচালনা পর্ষদের বৈঠকে চলতি হিসাববছরের তৃতীয় প্রান্তিকের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা ও অনুমোদনের পর তা প্রকাশ করা হয়।

ব্যাংকগুলোর মাঝে গত বছরের তুলনায় ৩য় প্রান্তিকে শেয়ার প্রতি আয় বৃদ্ধি পেয়েছে ৪৫ শতাংশ বা ১৫টি ব্যাংকের। লোকসানে আছে ৩টি ব্যাংক।

গত বছরের তুলনায় সাউথইস্ট ব্যাংকের আয় বেড়েছে ২০০ শতাংশ। চলতি হিসাববছরের তৃতীয় প্রান্তিকে ব্যাংকটির সমন্বিত শেয়ার প্রতি আয় (Consolidated EPS) হয়েছে ৯০ পয়সা। গত বছর যা ছিল ৩০ পয়সা।

এদিকে ব্যাংকগুলোর মাঝে তৃতীয় প্রান্তিকে সবথেকে বেশি শেয়ার প্রতি আয় হয়েছে পূবালী ব্যাংকের। চলতি হিসাববছরের তৃতীয় প্রান্তিকে ব্যাংকটির সমন্বিত শেয়ার প্রতি আয় (Consolidated EPS) হয়েছে ৩ টাকা ২৫ পয়সা। গত বছর যা ছিল ২ টাকা ৭৫ পয়সা। গত বছরের তুলনায় এ বছরের তৃতীয় প্রান্তিকে ব্যাংকটির আয় বেড়েছে ১৮.১৮ শতাংশ।

এছাড়াও গত বছরের তৃতীয় প্রান্তিকে ৮ পয়সা লোকসানে থাকা রূপালী ব্যাংক চলতি হিসাববছরের তৃতীয় প্রান্তিকে শেয়ার প্রতি আয় (EPS) করেছে ৩ টাকা ২৫ পয়সা।

আয় বৃদ্ধির তালিকায় থাকা অন্য ব্যাংকগুলো হলো,- ব্র্যাক ব্যাংক, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক (ইউসিবি), সোস্যাল ইসলামী ব্যাংক, মিডল্যান্ড ব্যাংক, গ্লোবাল ইসলামী ব্যাংক, উত্তরা ব্যাংক, সিটি ব্যাংক, ইস্টার্ন ব্যাংক, ট্রাস্ট ব্যাংক, স্ট্যান্ডার্ড ব্যাংক, প্রিমিয়ার ব্যাংক এবং প্রাইম ব্যাংক।

অন্যদিকে চলতি হিসাববছরের তৃতীয় প্রান্তিকে গত বছরের তৃতীয় প্রান্তিকের সমান শেয়ার প্রতি আয় করেছে এবি ব্যাংক, ন্যাশনাল ক্রেডিট অ্যান্ড কমার্স ব্যাংক (এনসিসি ব্যাংক) এবং যমুনা ব্যাংক।