রোববার থেকে আবার অবরোধ

Posted on November 2, 2023

নিজস্ব প্রতিবেদক : সারা দেশে বিএনপি তাদের তিন দিনের সর্বাত্মক অবরোধ কর্মসূচি শেষে আবারো ৪৮ ঘণ্টার অবরোধ ডেকেছে। আগামী রবি ও সোমবার (৪ ও ৫ নভেম্বর) সড়ক, নৌ ও রেলপথে এ অবরোধ কর্মসূচি পালন করবে দলটি।

বৃহস্পতিবার (২ নভেম্বর) বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এ কর্মসূচি ঘোষণা দিতে পারেন।

এ ছাড়া শুক্রবার সারা দেশ বাদ জুমা এই কয়েক দিনে আন্দোলনে নিহতদের মাগফেরাত কামনায় দোয়া মাহফিল ও মোনাজাত করা হবে বলেও জানান বিএনপির এই নেতা।

বিএনপির ডাকা ৩ দিনের কর্মসূচি দেশব্যাপী সর্বাত্মক অবরোধ কর্মসূচি শেষ হচ্ছে আজ বৃহস্পতিবার। এরপর আগামী ৩ ও ৪ নভেম্বর থাকবে বিরতি।

এ বিষয়ে বিএনপির স্থায়ী কমিটির সদস্য সেলিমা রহমান বলেন, আমাদের আন্দোলন চলমান থাকবে। সন্ধ্যার দিকে নতুন কর্মসূচি জানতে পারবেন।

তিনি বলেন, গত ১৫ বছর ধরে আমাদের ওপর হামলা-মামলা চলছে। সিনিয়র নেতাদের গ্রেপ্তার করা হয়েছে। গত তিন দিন জনগণ স্বতঃস্ফূর্তভাবে অবরোধ পালন করছে। কারণ জনগণ এই সরকারকে আর চায় না।

গত ২৮ অক্টোবর পুলিশের সঙ্গে সংঘর্ষের পর বিএনপির নয়াপল্টনের দলীয় কার্যালয়ের সামনে অনুষ্ঠিত মহাসমাবেশ নির্দিষ্ট সময়ের আগেই শেষ হয়ে যায়। দলটির দাবি, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হামলার কারণে শান্তিপূর্ণ সমাবেশ শেষ করতে হয়েছিল এবং এটি ছিল পূর্বপরিকল্পিত। এর প্রতিবাদে পরদিন রোববার দেশব্যাপী সকাল-সন্ধ্যা হরতালের ডাক দেয় দলটি। হরতাল কর্মসূচি শেষে দেশব্যাপী টানা ৭২ ঘণ্টা অবরোধ কর্মসূচি ঘোষণা করা হয়।

বিএনপির নয়াপল্টনের মহাসমাবেশে হামলা, নেতাকর্মীদের হত্যা, দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ আন্দোলনরত বিভিন্ন দলের নেতাকর্মীদের গ্রেপ্তার এবং সরকারের পদত্যাগের একদফা দাবি আদায়ের লক্ষ্যে এ অবরোধ কর্মসূচি ঘোষণা করা হয়। এরপর আজ ফের ৪৮ ঘণ্টার অবরোধের ডাক দিল দলটি।