ঢাকায় রাজনৈতিক সহিংসতায় ৭ দেশের উদ্বেগ

Posted on October 30, 2023

কর্পোরেট সংবাদ ডেস্ক : রাজধানীর নয়াপল্টনে শনিবার (২৮ অক্টোবর) রাজনৈতিক সমাবেশে সহিংসতা নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রসহ সাত দেশের ঢাকাস্থ দূতাবাস।

সোমবার (৩০ অক্টোবর) এক যৌথ বিবৃতি দেয় ঢাকার অস্ট্রেলিয়া, কানাডা, জাপান, কোরিয়া প্রজাতন্ত্র, নরওয়ে, যুক্তরাজ্য এবং যুক্তরাষ্ট্র দূতাববাস।

বিবৃতিতে বলা হয়, ঢাকায় রাজনৈতিক সহিংসতায় আমরা উদ্বিগ্ন এবং প্রাণহানি ও আহতদের প্রতি সমবেদনা জানাচ্ছি। পাশাপাশি অবাধ, সুষ্ঠু, অংশগ্রহণমূলক এবং শান্তিপূর্ণ নির্বাচনের পরিবেশ তৈরি করতে দূতাবাসের পক্ষ থেকে সংশ্লিষ্ট সকলকে সংযত আচরণ, সহিংসতা পরিহার এবং একসঙ্গে কাজ করার আহ্বান জানানো হয়।

এর আগে রোববার (২৯ অক্টোবর) দুপুরে এক টুইট বার্তায় বিএনপির সমাবেশে সংঘর্ষের ঘটনায় নিন্দা জানিয়েছিল ইউরোপীয় ইউনিয়ন।

টুইট বার্তায় ২৮ অক্টোবর ঢাকার রাস্তায় সহিংসতা এবং প্রাণহানির ঘটনায় দুঃখ প্রকাশ তারা জানায়, অংশগ্রহণমূলক এবং শান্তিপূর্ণ নির্বাচনের জন্য একটি শান্তিপূর্ণ পথ খোঁজা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

উল্লেখ্য, সরকারের পদত্যাগ ও নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের দাবিতে শনিবার (২৮ অক্টোবর) দুপুর ২টায় সমাবেশ শুরু করে বিএনপির। তবে, তার আগেই রাজধানীর কাকরাইল মোড়ে বিএনপির নেতাকর্মীদের সঙ্গে পুলিশের দফায় দফায় সংঘর্ষ হয়। এ সময় আন্দোলনকারীরা বেশ কয়েকটি গাড়ি এবং একটি ট্রাফিক পুলিশ বক্সে আগুন দেয়। কিন্তু সংঘর্ষটি বিস্তৃত হয়ে বিএনপির সমাবেশের কাছে চলে আসে এবং এক পর্যায়ে সমাবেশের কাছে ফের সংঘর্ষ শুরু হয়। এ সময় ধাওয়া-পাল্টাধাওয়া হয় এবং পুলিশ টিয়ারশেল নিক্ষেপ করে। ভয়াবহ এই সংঘর্ষে আমিরুল ইসলাম পারভেজ নামে এক পুলিশ সদস্য ও এক রাজনৈতিক কর্মী নিহত হয়েছেন।

এ ছাড়া ৪১ জন পুলিশ সদস্য ও ২৮ জন সাংবাদিকসহ আরও অনেকে আহত হয়েছেন। এরপর রাতেই জনসাধারণের নিরাপত্তায় রাজধানীতে ১১ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়।