জিম্মি মার্কিন মা-মেয়েকে মুক্তি দিল হামাস

Posted on October 21, 2023

আন্তর্জাতিক ডেস্ক : ইসরায়েলি স্থল অভিযানের হুঁশিয়ারির মধ্যেই দুই জন মার্কিন নাগরিককে মুক্তি দিয়েছে ফিলিস্তিনের স্বাধীনতাকামী গোষ্ঠী হামাস। এরা হলেন- জুডিথ রানান (৫৯) এবং তার মেয়ে নাতালি রানান (১৮)।

শুক্রবার (২০ অক্টোবর) মুক্তি পাওয়ার পর মার্কিনি নারী ও তার মেয়ে ইসরায়েলে পৌঁছান।

এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছে দেশটির প্রধানমন্ত্রীর কার্যালয়। এর আগে মার্কিন মা-মেয়ে জুডিথ ও ন্যাটালি রানানকে মুক্তির বিষয়টি সবার আগে নিজেদের টেলিগ্রাম চ্যানেলে জানায় হামাস।

গোষ্ঠীটি বলছে, মানবিক কারণে তাদের মুক্তি দেওয়া হয়েছে। পরবর্তীতে ইসরাইলি কর্মকর্তারাও জুডিথ ও ন্যাটালির মুক্তির বিষয়টি নিশ্চিত করেন। মুক্তির পর তাদেরকে একটি ইসরাইলি সামরিক ঘাঁটিতে নিয়ে যাওয়া হয়, যেখানে পরিবারের সদস্যদের সাথে একত্রিত হন জুডিথ ও ন্যাটালি রানান।

আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, শুক্রবার (২০ অক্টোবর) মুক্তি পাওয়ার পর জুডিথ রানান ও তার মেয়ে নাতালি রানান ইসরায়েলে পৌঁছেছেন। ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন-নেতানিয়াহুর কার্যালয় এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে।

হামাসের মুখপাত্র আবু ওবাইদা বলেছেন, কাতারের মধ্যস্থতার প্রচেষ্টার পর মানবিক কারণে দুই মার্কিন নাগরিককে মুক্তি দেওয়া হয়েছে।

কাতারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র বলেন, সব পক্ষের সঙ্গে অনেক দিনের লাগাতার যোগাযোগের পর এই দুই জিম্মির মুক্তি মিলেছে। সব দেশের সব বেসামরিক জিম্মির মুক্তিতে আলোচনা মুখ্য ভূমিকা রাখবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

দুই মার্কিন নাগরিককে মুক্তিতে রেডক্রসও তাদের ভূমিকার বিষয়টিও নিশ্চিত করেছে। এক বিবৃতিতে রেডক্রস জানায়, জিম্মিদের গাজা থেকে ইসরায়েলে নিয়ে যাওয়ার মাধ্যমে তাদের মুক্তি সহজতর করতে সাহায্য করেছে তারা।

গত ৭ অক্টোবর ইসরায়েলে হামলা চালায় হামাস। এ পর্যন্ত ইসরায়েলের এক হাজার ৪০০ জনকে হত্যা করেছে বলে দাবি করা হচ্ছে। এছাড়া প্রায় ২০০ জনকে জিম্মি করা হয়েছে বলে দাবি করছে দেশটি।

অন্যদিকে মিশরের সাথে গাজার রাফা সীমান্ত ক্রসিং পরিদর্শন করেছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্টোনিও গুতেরেস। খুব শিগগিরই ত্রাণবাহী ট্রাক হাজায় প্রবেশ করতে পারবে বলে আশ্বস্ত করেছেন তিনি।