হাসপাতালমুখী ডেঙ্গু রোগী কমাতে মশা নিধনের বিকল্প নেই

Posted on October 20, 2023

ডেঙ্গু সিনড্রোমের ক্লিনিক্যাল ব্যবস্থাপনার ওপর জাতীয় নির্দেশিকা প্রস্তুতকারী অধ্যাপক ড. কাজী তরিকুল ইসলাম বলেছেন, সারা পৃথিবীতে ডেঙ্গুর বিস্তার এবার প্রায় কাছাকাছি। এর প্রধান কারণ জলবায়ু পরিবর্তন। আমরা হাসপাতালমুখী ডেঙ্গু রোগী কমাতে চাই, তাহলে মশা মারার বিকল্প নেই।

বৃহস্পতিবার (১৯ অক্টোবর) ঢাকার রেডিসন ব্লু ওয়াটার গার্ডেন হোটেলে আয়োজিত দেশব্যাপী ডেঙ্গু প্রতিরোধ ও পরিষ্কার পরিচ্ছন্নতা সপ্তাহর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। ইউনিসেফের সহযোগিতায় অনুষ্ঠানটির আয়োজন করে স্থানীয় সরকার বিভাগ।

অধ্যাপক ড. কাজী তরিকুল ইসলাম বলেন, আগামী বছর যাতে আবারও এমন দুর্যোগে পড়তে না হয় সেজন্য এডিসের লার্ভা ধ্বংস করতে হবে। বর্তমানে যেখানে এডিসের লার্ভা নেই সেখানেও ফগিং করা হচ্ছে, কিন্তু তাতে ফল কতটা আসবে? রোগীর আধিক্য দেখে কার্যক্রমে জোর দিতে হবে। আমাদের সবচেয়ে বড় সংকট সমন্বয়হীনতা। শুধু ডেঙ্গু নয়, অনেক কিছুই সমন্বিত কার্যক্রমের অভাবে সফল হচ্ছে না।

তিনি বলেন, চিকিৎসা দিতে গিয়ে আমরা দেখছি বর্তমানে অধিকাংশ রোগী ঢাকার বাইরের। আজ সপ্তাহব্যাপী পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রম জাতীয়ভাবে নিতে হচ্ছে। কারণ, অতীতের সব রেকর্ড এবার ছাড়িয়েছে। বিশেষ করে মৃত্যুতে পৃথিবীর যেকোনো দেশের তুলনায় সবচেয়ে বেশি। গত বছরই ছিল ভয়াবহ, সেখান থেকে এ বছর আরও ভয়ংকর রূপ নিয়েছে। এর অন্যতম কারণ, থেমে থেমে বৃষ্টি।

তিনি আরও বলেন, ২০০০ সালে আজকের মতো এত গণমাধ্যম ছিল না। তারপরও সে সময়ে ডেঙ্গু প্রতিরোধে সবাই রাস্তায় নেমে এসেছিল। কিন্তু বর্তমানে সেটির অভাব রয়েছে। সেসময় সাড়ে ৫ হাজার রোগী আক্রান্ত হয়েছিল, মারা গিয়েছিল শ’খানেক। তখনো ৩৯টি শহরে প্রকোপ ছিল। কিন্তু বর্তমানে আড়াই লাখ রোগী, মারা গেছে ১২ শতাধিক। কিন্তু সেভাবে কার্যক্রম নেই। 

চলমান ডেঙ্গুর প্রকোপ কমাতে প্রতিরোধমূলক ব্যবস্থা হিসেবে ৬৪ জেলায় সপ্তাহব্যাপী পরিষ্কার-পরিচ্ছন্নতা সপ্তাহ ক্যাম্পেইনের উদ্যোগ নিয়েছে স্থানীয় সরকার বিভাগ। আগামী ২৯ অক্টোবর থেকে ৪ নভেম্বর পর্যন্ত চলবে এই কার্যক্রম।

স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব ড. মো. শের আলীর সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী তাজুল ইসলাম, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আতিকুল ইসলাম, ইউনিসেফ বাংলাদেশের প্রতিনিধি এমা ব্রিগহাম ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধি ড. এন্থনি এসহোফনিসহ অনেকে।

কর্পোরেট সংবাদ/এএইচ