ভারতে সমলিঙ্গ সম্পর্ককে বৈধতা দিলেও মিললো না বিয়ের আইনি স্বীকৃতি

Posted on October 17, 2023

আন্তর্জাতিক ডেস্ক : ভারতে সমলিঙ্গ সম্পর্ককে বৈধতা দিলেও সমলিঙ্গের বিয়েতে আইনি স্বীকৃতি দেননি দেশটির ‍সুপ্রিম কোর্ট। বহুল আলোচিত এক মামলার রায়ে দেশটির সুপ্রিম কোর্ট বলেছে, আদালত সমলিঙ্গ বিয়ের বৈধতা দিতে পারে না, এ বিষয়ে কেবল আইনসভা-ই সিদ্ধান্ত নিতে পারে।

ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, মঙ্গলবার (১৭ অক্টোবর) ভারতের সুপ্রিম কোর্টের সাংবিধানিক বেঞ্চ এ রায় ঘোষণা করেন। এতে তিনজন বিচারপতি সমলিঙ্গের বিয়েতে আইনি স্বীকৃতি দেওয়ার বিপক্ষে রায় দেন। অন্যদিকে, দুজন বিচারপতি এর পক্ষে রায় দেন। ফলে সমলিঙ্গের বিয়ে দেশটিতে আইনি স্বীকৃতি পায়নি।

রায় ঘোষণার সময় দেশটির প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় বলেন, সমলিঙ্গ সম্পর্কের বিভিন্ন সমস্যা সমাধানের জন্য কেন্দ্রীয় সরকার যে কমিটি করেছে, এ ধরনের বিয়ের ক্ষেত্রেও সেই কমিটির এগিয়ে আসা উচিত।

রায় পড়ে শোনাতে গিয়ে তিনি আরও বলেন, ব্যক্তিগত স্তরে যেকোনো কাজকে আইনের ঊর্ধ্বে রাখা উচিত নয়। বিয়ে বর্তমানে যে স্বীকৃতি পেয়েছে, আইন না থাকলে তা সম্ভব হতো না।

তিনি আরও বলেন, জীবনসঙ্গী নির্বাচন করা প্রত্যেকের জীবনের অবিচ্ছেদ্য অংশ। তাছাড়া ‘সমকামী’ কিংবা ‘এলজিবিটিকিউ’ সম্প্রদায়ের কোনো ব্যক্তিকে হেনস্তা বন্ধ করতে হবে।

ভারতের প্রধান বিচারপতি জানান, ওই দুই সম্প্রদায়ের কাউকে তাদের ‘যৌন পরিচয়’ জানার জন্য থানায় তলব করা যাবে না। তারা বাড়ি ছেড়ে বেরিয়ে এলে, জোর করে তাদের ফেরত পাঠানো যাবে না। এই সম্প্রদায়ের কারও বিরুদ্ধে অভিযোগ নেওয়ার সময় পুলিশকে আগে বিষয়টি খতিয়ে দেখতে হবে। সূত্র: হিন্দুস্তান টাইমস