মগবাজার হোটেল থেকে সাংবাদিক আজাদীর মরদেহ উদ্ধার

Posted on October 16, 2023

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর মগবাজারের একটি আবাসিক হোটেলের কক্ষ থেকে সাংবাদিক জাকির হোসেন আজাদীর (৪৩) মরদেহ উদ্ধার করেছে পুলিশ।

রোববার (১৫ অক্টোবর) দুপুরের দিকে ‘সিটি স্টার’ নামের হোটেলটির পাঁচ তলার ৫১৫ নম্বর কক্ষের বাথরুমের ফ্লোরে পড়ে থাকা অবস্থায় তার মরদেহ উদ্ধার করা হয়।

মৃত জাকির হোসেন আজাদী অনলাইন নিউজ পোর্টাল কর্পোরেট সংবাদ এ বিশেষ প্রতিনিধি হিসেবে দীর্ঘদিন কাজ করেছেন। এছাড়াও তিনি এক সময় দৈনিক ইত্তেফাকে সহ-সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করতেন।

মরদেহ উদ্ধারের বিষয়টি নিশ্চিত করেন হাতিরঝিল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শাহ মোহাম্মদ আওলাদ হোসেন।

তিনি বলেন, ধারণা করা হচ্ছে তিনি হার্ট অ্যাটাক বা অন্য কোনো কারণে মারা যেতে পারেন। তবে আত্মহত্যার চিহ্ন পাওয়া যায়নি। আমরা মৃত্যুর প্রকৃত কারণ খুঁজে বের করার চেষ্টা করছি। সুরতহাল শেষে মরদেহ ময়নাতদন্তের জন্য শহীদ সোহরাওয়ার্দী হাসপাতাল মর্গে পাঠানো হয়েছে। ময়নাতদন্তের প্রতিবেদন পাওয়া গেলে মৃত্যুর প্রকৃত কারণ জানা যাবে। এঘটনায় অত্র থানায় একটি অপমৃত্যুর মামলা দায়ের করা হয়েছে।

পুলিশ কর্মকর্তা আরও জানান, তিনি দীর্ঘদিন থেকে ওই হোটেলে থাকতেন। সাংবাদিক পরিচয়েই তিনি হোটেলে অবস্থান করতেন। হোটেলের বিলও নিয়মিত পরিশোধ করতেন তিনি।

আজাদীর ছোট ভাই মো. আবদুল আলিম বলেন, ‘ব্যক্তিগত জীবনে তিনি অবিবাহিত ছিলেন। গত চার বছর ধরে ওই হোটেলেই তিনি থাকতেন। চলতি বছরের মে মাসে আমাদের মা মারা যাওয়ার পর পারিবারিক একটি সমস্যার কারণে তার সঙ্গে পরিবারের অন্য সদস্যদের কথা কম হতো।’

তিনি আরো বলেন, হোটেল থেকে আমাদের জানানো হয় সেখানের একটি কক্ষের টয়লেটে আমার ভাই পড়েছিলেন। তার পায়ে স্যান্ডেলও পরা ছিল। মাথা ফেটে রক্ত বের হয়েছিল। তিনি শারীরিকভাবে সুস্থ ছিলেন বলেও জানান ছোটভাই।

সোমবার ময়নাতদন্ত শেষে জাকির হোসেন আজাদীর মরদেহ গ্রামের বাড়ি সাতক্ষীরায় ‌নেয়া হবে। সেখানেই জানাজা শেষে তাকে দাফন করা হবে বলেও জানান তার ছোটভাই আবদুল আলিম।

ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) সাধারণ সম্পাদক আকতার হোসেন বলেন, এক সময় জাকির হোসেন আজাদী ইত্তেফাকে সহ সম্পাদক হিসেবে কাজ করতেন। এরপরে আরও কয়েকটি পত্রিকায় কাজ করেছেন। তিনি ঢাকা সাংবাদিক ইউনিয়নের সদস্য ছিলেন এবং অনেক প্রতিবাদ কর্মসূচিতে সক্রিয়ভাবে অংশও নিতেন। তার মৃত্যুতে আমরা শোকাহত।’

সাংবাদিক জাকির হোসেন আজাদী দৈনিক মুক্ত খবরের ‘আনন্দ খবর’ পাতায় লিখতেন। তিনি গীতিকবি হিসেবেও পরিচিত ছিলেন। বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছাকে নিয়ে তিনি গান রচনা করে খ্যাতি অর্জন করেন। তিনি কর্পোরেট সংবাদ অনলাইন নিউজ পোর্টালে কাজ করতেন। এছাড়া দৈনিক সমাচার পত্রিকায় তিনি স্পেশাল করেসপন্ডেন্ট হিসেবেও কাজ করতেন।

উল্লেখ্য, সাংবাদিক জাকির হোসেন আজাদীর বাড়ি সাতক্ষীরা সদর উপজেলার ঘোনা গ্রামে। তাঁর পিতার নাম মৃত রাজাউল্লাহ ঢালি। তিনি কলারোয়ার কাকডাঙ্গা কামিল মাদ্রাসা থেকে দাখিল পাস করেন এবং সাতক্ষীরা আলিয়া মাদ্রাসা থেকে কামিল পাস করেন।