সুইচ ব্যাংকের কালো টাকার ২ প্রতারক আটক

Posted on October 16, 2023

তিমির বনিক, স্টাফ রিপোর্টার: মৌলভীবাজারের জুড়ী উপজেলার ফুলতলা ইউনিয়নের রাজকী এলাকা থেকে ‘অহিংস গণঅভ্যুত্থান বাংলাদেশ’ নামে একটি ঋণদাতা সংস্থার ২ জনকে আটক করেছে স্থানীয়রা।

শনিবার (১৪ অক্টোবর) উপজেলার রাজকী চা-বাগানে সাধারণ মানুষেরদের কাছ থেকে বিনা সুদে লাখ টাকার ঋণ দেয়ার কথা বলে তাদের এনআইডি কার্ডের ফটোকপি ও মোবাইল নাম্বার সংগ্রহ করে সংস্থাটি। এ ব্যাপারে জানতে পেরে ফুলতলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল আলিম সেলু ও ইউপি সদস্যরা সেখানে উপস্থিত হন। এসময় তাদের জিজ্ঞাসাবাদ করলে যৌক্তিক কোন উত্তর দিতে না পারলে তাদের ফুলতলা ইউনিয়নে পরিষদে নিয়ে আসা হয়।

আটককৃতরা হলেন জেলার বড়লেখা উপজেলার দক্ষিণভাগ ইউনিয়নের শংকর দাস অপর জন জুড়ী উপজেলার সুকু বস্তি গ্রামের বিশু সাঁওতাল।

জানা যায়, রাজকী চা-বাগানে সুইস ব্যাংকে পাচারকৃত টাকা ফেরত এনে বিনা সুদে দরিদ্র মানুষের মধ্যে লাখ থেকে কোটি টাকা পর্যন্ত ঋণ দেয়ার বিষয়ে সাধারণ সহজ সরল মানুষকে আশ্বস্ত করে ‘অহিংস গণঅভ্যুত্থান বাংলাদেশ’ নামে এই সংস্থা। এসব ঋণের টাকা মাত্র ১ হাজার টাকা করে কিস্তিতে পরিশোধ করতে হবে বলা হয়। শুধুমাত্র জাতীয় পরিচয়পত্র দিয়ে বিনা সুদের এমন ঋণ দেয়ার সুবিধার কথা বলে জনপ্রতি ৩ হাজার টাকা নেয় সংস্থাটি।

অহিংস গণঅভ্যুত্থান বাংলাদেশ নামের সংস্থার সংগঠক বীর মুক্তিযোদ্ধা আবুল বাশারের ফোনে যোগাযোগ করা হলে ফোন বন্ধ পাওয়া যায়।

এই বিষয়ে ফুলতলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল আলিম সেলু বলেন, এই প্রতারক চক্র তাদের প্রতারণার ফাঁদে ফেলে সাধারণ মানুষদের কাছ থেকে লাখ লাখ টাকা হাতিয়ে নিয়ে যাওয়ার চেষ্টা করে। এ বিষয়ে আমি অবগত ছিলাম এবং আজকে তাদেরকে আটক করে ইউনিয়ন পরিষদে নিয়ে আসি। পরে তাদের জুড়ী থানাকে খবর দিলে পুলিশ হেফাজতে নিয়ে যায়।

জুড়ী উপজেলা কর্মকর্তা ইউএনও রঞ্জন চন্দ্র দে বলেন, অহিংস গণঅভ্যুত্থান বাংলাদেশ নামে এই সংস্থা আমাদের কাছ থেকে অনুমতিপত্র না নিয়ে সাধারণ মানুষের সাথে প্রতারণা করছে এবং তাদের ব্যাপারে আমরা আইনানুগ পদক্ষেপ নিচ্ছি।