মারা গেলেন এস্কয়ার নিট কম্পোজিটের চেয়ারম্যান মোফাজ্জল হোসেন

Posted on October 16, 2023

নিজস্ব প্রতিবেদক : পুঁজিবাজারে তালিকাভুক্ত বস্ত্র খাতের কোম্পানি এস্কয়ার নিট কম্পোজিট লিমিটেডের চেয়ারম্যান মোঃ মোফাজ্জল হোসেন আর নেই। শনিবার (১৪ অক্টোবর) সিঙ্গাপুরে চিকিৎসাধীন অবস্থায় তিনি ইন্তেকাল করেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৭ বছর। দীর্ঘদিন ধরে তিনি বার্ধক্যজনিত নানা সমস্যায় ভুগছিলেন।

মৃত্যুকালে তিনি স্ত্রী পিয়ারা হোসেন, তিন ছেলে- মোঃ এহসানুল হাবীব, আরিফুর রহমান ও মোঃ মুদ্দাসার হোসেন এবং মেয়ে দিলরুবা মরিয়ম হোসেনকে রেখে গেছেন।

মোফাজ্জল হোসেন দেশের অন্যতম শীর্ষ একজন উদ্যোক্তা। তিনি এস্কয়ার গ্রুপের প্রতিষ্ঠাতা। এই গ্রুপের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছিলেন।

ইলেকট্রনিক্স ব্যবসার মাধ্যমে এস্কয়ার গ্রুপের যাত্রা শুরু হলেও পরবর্তীতে নানা খাতে উল্লেখযোগ্য বিনিয়োগ করে এস্কয়ার গ্রুপ। বিশেষ করে তৈরি পোশাক শিল্পে এই গ্রুপ অনন্য একটি অবস্থান তৈরি করে নিতে সক্ষম হয়।

সোমবার (১৬ অক্টোবর) বাদ জোহর রাজধানীর ধানমন্ডি-৭ এ বাইতুল আমান জামে মসজিদ এবং বাদ এশা মুন্সীগঞ্জের দেওভোগে জামি’য়া রাহমানিয়া আরাবিয়া মাদ্রাসা প্রাঙ্গণে তার জানাজা অনুষ্ঠিত হবে।

মোঃ মোফাজ্জল হোসেন ১৯৪৬ সালের ২৮ জুন দেওভোগে জন্মগ্রহণ করেন।

১৯৮৯ সালে একটি ব্যক্তিগত পারিবারিক ব্যবসা হিসেবে এস্কয়ার গ্রুপের যাত্রা শুরু হয়। এই গ্রুপ মূলত জেনারেল ব্র্যান্ডের এয়াকন্ডিশনার, শার্প ইলেকট্রনিক্সের এয়ারকন্ডিশনার, মাইক্রোওভেনসহ আন্তর্জাতিক বিভিন্ন ইলেকট্রনিক্স ব্র্যান্ডের পণ্য আমদানি ও বিপণন করে থাকে।

পরবর্তীতে এই গ্রুপ তৈরি পোশাক খাতে পা রাখে এবং এই খাতে অসামান্য সাফল্য অর্জন করে।

এসকোয়ায়ার গ্রুপ 1989 সালে ইলেকট্রনিক্স পণ্য শিল্পে একটি ব্যক্তিগত পারিবারিক ব্যবসা হিসাবে যাত্রা শুরু করে। স্পিনিং, নিটিং, ফেব্রিকস ডাইয়িং, ওয়াশিং, কাটিং, প্রিন্টিং, এমব্রয়ডারি, সেলাই সহ সকল ইউনিট রয়েছে এই গ্রুপের অ্যাপারেল ডিভিশনের। এসকোয়ায়ার গ্রুপ বাংলাদেশের নিট কম্পোজিট শিল্পে একটি শীর্ষস্থানীয় বলে মনে হয়।

এস্কয়ার গ্রুপের অন্যতম প্রতিষ্ঠান এস্কয়ার নিট কম্পোজিট লিমিটেড প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে ২০১৯ সালে পুঁজিবাজারে আসে। স্টক এক্সচেঞ্জে এ ক্যাটাগরিতে তালিকাভুক্ত এই কোম্পানির পরিশোধিত মূলধন ১৩৪ কোটি ৮৯ লাখ টাকা।