ইসরায়েলের সমর্থনে যুক্তরাষ্ট্রের ২য় রণতরী প্রেরণ

Posted on October 15, 2023

আন্তর্জাতিক ডেস্ক : ‘ইসরায়েলের নিরাপত্তার প্রতি অটুট প্রতিশ্রুতি’র অংশ হিসেবে আরও একটি বিমানবাহী রণতরী পূর্ব ভূমধ্যসাগরে পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র। মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন এ কথা জানিয়েছেন।

তিনি এক বিবৃতিতে বলেছেন, ওই অঞ্চলে ইউএসএস ডোয়াইট আইজেনহাওয়ার রণতরী ও এর স্ট্রাইক গ্রুপকে মোতায়েন করা হচ্ছে। এটি ইউএসএস জেরাল্ড আর ফোর্ড রণতরীর সঙ্গে যোগ দেবে।

‘এই যুদ্ধকে বাড়িয়ে তুলতে চাওয়া যেকোনো রাষ্ট্র বা অ-রাষ্ট্রীয় সত্ত্বাকে নিবৃত্ত করার লক্ষ্যে’ এই পদক্ষেপ নেওয়া হয়েছে বলে বিবৃতিতে দাবি করেছেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী। তিনি বলেছেন, ‘ইসরায়েলের বিরুদ্ধে শত্রুতামূলক কর্মকাণ্ড রোধ’ করতে এ দুটি বিমানবাহী রণতরী একটি ক্রমবর্ধমান মার্কিন বাহিনীতে যোগ দেবে। সেখানে এরই মধ্যে মার্কিন বিমান বাহিনীর তিনটি স্কোয়াড্রন মোতায়েন করা হয়েছে।

এর আগে, হামাসের সঙ্গে সংঘাতে ইসরায়েলের প্রতি সমর্থন জানাতে ইউএসএস জেরাল্ড আর ফোর্ড ও তার সঙ্গে থাকা যুদ্ধজাহাজগুলো পূর্ব ভূমধ্যসাগরে পাঠানোর ঘোষণা দেয় যুক্তরাষ্ট্র। ইউএসএস ফোর্ড হলো মার্কিন নৌবাহিনীর সবচেয়ে উন্নত ও বিশ্বের অন্যতম বৃহত্তম বিমানবাহী রণতরী। এতে একটি গাইডেড মিসাইল ক্রুজার এবং চারটি গাইডেড মিসাইল ডেস্ট্রয়ার রয়েছে।

পাশাপাশি অত্যাধুনিক যুদ্ধাস্ত্রে সজ্জিত গাইডেড মিসাইল ক্রুজার ইউএসএস নরম্যান্ডি এবং ডেস্ট্রয়ার ইউএসএস থমাস হাডনার, ইউএসএস রামেজ, ইউএসএস কার্নি এবং ইউএসএস রুজভেল্টকেও ইসরায়েলের দিকে পাঠিয়েছে যুক্তরাষ্ট্র।

ওই অঞ্চলে এফ-১৫, এফ-১৬, এ-১০’র পাশাপাশি বিশ্বের সবচেয়ে উন্নত ফাইটার জেট এফ-৩৫’র সংখ্যা বাড়াচ্ছে পেন্টাগন।

এর বাইরেও ইসরায়েলকে বিপুল সংখ্যক যুদ্ধাস্ত্র দেওয়ার অঙ্গীকার করেছে যুক্তরাষ্ট্র। সূত্র: আল-জাজিরা