২ দফায় আকুর ২২৮ কোটি ডলার দেনা শোধ

Posted on October 14, 2023

নিজস্ব প্রতিবেদক : গত সাড়ে ৩ মাসে রিজার্ভ থেকে এশিয়ান ক্লিয়ারিং ইউনিয়নের (আকু) দুই দফা দেনা শোধ করা হয়েছে প্রায় ২২৮ কোটি ডলার। নভেম্বরের প্রথম সপ্তাহে আকুর সেপ্টেম্বর ও অক্টোবরের দায় পরিশোধ করতে হবে। তখন রিজার্ভ আরও কিছুটা কমতে পারে।

সম্প্রতি বাংলাদেশ ব্যাংকের প্রকাশিত সর্বশেষ হালনাগাদ প্রতিবেদনে এমন তথ্য উঠে এসেছে।

তথ্য অনুযায়ী, চলতি অর্থবছরের জুলাই মাসের শুরুর দিন নিট রিজার্ভ ছিল ২ হাজার ৪৭৫ কোটি ডলার। বর্তমানে তা কমে দাঁড়িয়েছে ২ হাজার ১০৭ কোটি ডলারে। আলোচ্য সময়ে রিজার্ভ কমেছে ৩৬৮ কোটি ডলার। আর জুলাইয়ের শুরুতে গ্রস রিজার্ভ ছিল ৩ হাজার ১২০ কোটি ডলার। বৃহস্পতিবার দিনের শুরুতে তা কমে দাঁড়িয়েছে ২ হাজার ৬৮৫ কোটি ডলারে। সে হিসাবে আলোচ্য সময়ে রিজার্ভ কমেছে ৪৬২ কোটি ডলার।

এদিকে অক্টোবরের প্রথম দুই সপ্তাহে নিট রিজার্ভ কমেছে ৮ কোটি ডলার। ২৭ সেপ্টেম্বর নিট রিজার্ভ ছিল ২ হাজার ১১৫ কোটি ডলার। ওই সময়ে গ্রস রিজার্ভ ছিল ২ হাজার ৭০৬ কোটি ডলার। গ্রস রিজার্ভ কমেছে ২১ কোটি ডলার।

এদিকে গত এক সপ্তাহের ব্যবধানে দেশের নিট রিজার্ভ ২ কোটি ডলার বেড়েছে। তবে ১ কোটি ডলার কমেছে গ্রস রিজার্ভ। অক্টোবরের ৫ তারিখ পর্যন্ত নিট রিজার্ভ ছিল ২ হাজার ১০৫ কোটি ডলার ও গ্রস রিজার্ভ ছিল ২ হাজার ৬৮৬ কোটি ডলার।

ওই সময়ে কেন্দ্রীয় ব্যাংক বাণিজ্যিক ব্যাংকগুলোর কাছে ডলার বিক্রি কমিয়েছে। এদিকে রেমিট্যান্স বাবদ কিছু ডলার রিজার্ভে যোগ হয়েছে। এসব মিলে রিজার্ভ কিছুটা বেড়েছে। তবে গ্রস রিজার্ভ থেকে বিভিন্ন তহবিলের আকার কমানোর ফলে এর পরিমাণ কিছুটা কমেছে।

বাণিজ্যিক ব্যাংকগুলোর আমদানির দায় ও বৈদেশিক ঋণ পরিশোধে চলতি অর্থবছরের জুলাই থেকে ১১ অক্টোবর পর্যন্ত কেন্দ্রীয় ব্যাংক রিজার্ভ থেকে প্রায় ৩০০ কোটি ডলার বিক্রি করেছে।