পায়ে হেঁটে ৮ রোভারের ১৫০ কি.মি. পরিভ্রমণ

Posted on October 14, 2023

মোহাম্মদ রিদুয়ান হাফিজ, কক্সবাজার প্রতিনিধি: পায়ে হেঁটে চট্টগ্রাম থেকে কক্সবাজার ১৫০ কিলোমিটার পথ পরিভ্রমণ সফলভাবে শেষ করেছেন চট্টগ্রাম জেলা রোভার স্কাউটের আট সদস্য।

‘প্রেসিডেন্ট রোভার স্কাউট অ্যাওয়ার্ড’ প্রাপ্তির লক্ষে গত ০৯ অক্টোবর চট্টগ্রাম কলেজ গেইট থেকে শুরু করে ১৩ অক্টোবর কক্সবাজার জেলা প্রশাসকের কার্যালয়ে সাক্ষাতের মধ্যে দিয়ে পরিভ্রমণ সম্পন্ন করেন তারা।

পরিভ্রমণকারীরা হলেন, পটিয়া সরকারি কলেজ রোভার স্কাউট গ্রুপের গার্লস-ইন-রোভার রোকসানা নাসরিন এবং পুষ্পিতা চক্রবর্ত্তী, সরকারি হাজী মুহম্মদ মহসিন কলেজ রোভার স্কাউট গ্রুপের গার্লস-ইন-রোভার শ্রাবণী দে ও লুৎফুন নাহার, স্যার আশুতোষ সরকারি কলেজ রোভার স্কাউট গ্রুপের রোভার জয়ন্ত দে ও হৃদয় নাথ, বোয়ালখালী সিরাজুল ইসলাম ডিগ্রী কলেজ রোভার স্কাউট গ্রুপের রোভার আবদুর রহমান খাঁন ও ফাহাদুল ইসলাম ।

৫ দিনের এই পরিভ্রমণে রোভার দল প্রতিদিন সাধারণ মানুষকে বিভিন্ন বিষয়ে সচেতন করে। পরিবেশ দূষণ, ডেঙ্গু, বৃক্ষ রোপন, সুন্দর জীবন, পরিচ্ছন্নতা, নিরাপদ সড়ক, মাদকরোধ এবং বাল্যবিবাহ ইত্যাদি স্লোগান নিয়ে জনসাধারণের মাঝে সচেতনতা ও লিফলেট বিতরণ করেন।

পরিভ্রমণ বিষয়ে অনুভূতি জানাতে চাইলে রোকসানা নাসরিন বলেন, এটি আমাদের জীবনের সেরা একটি অভিজ্ঞতা। ভবিষ্যতে এই অভিজ্ঞতা কাজে লাগাতে চাই। আমাদের এই অভিযান সমাজের জন্য এক নতুন বার্তা। মেয়েরাও যে ছেলেদের চেয়ে কোনো অংশে কম নয়, সুযোগ পেলে মেয়েরাও করতে পারে বিশ্বজয়। আমরা সেটাই করে দেখাতে চেষ্টা করছি।আমাদের এই উদ্যোগ অন্যান্য শিক্ষার্থীদের অনুপ্রেরণা জোগাবে ভিন্ন কিছু করার।

উল্লেখ্য, রোভার স্কাউটদের সর্বোচ্চ অ্যাওয়ার্ড ‘প্রেসিডেন্ট রোভার স্কাউট (পিআরএস)’ অর্জনের লক্ষ্যে সেবা স্তরে রোভারদের পায়ে হেঁটে ১৫০ কিলোমিটার বা নৌকাযোগে ৩০০ কিলোমিটার অথবা সাইকেল যোগে ৫০০ কিলোমিটার পথ অতিক্রম করে একটি প্রোগ্রাম সম্পন্ন করতে হয়, যা স্কাউটিংয়ে র‌্যাম্বলিং বা পরিভ্রমণ নামে পরিচিত।