জাতিসংঘ গাজায় অবিলম্বে যুদ্ধবিরতি চায়

Posted on October 14, 2023

আন্তর্জাতিক ডেস্ক : অবরুদ্ধ গাজায় দখলদার ইসরায়েলের হামলায় শতশত নারী ও শিশুর প্রাণহানির ঘটনায় যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছে জাতিসংঘ। সংস্থাটি বলছে, হতাহতের সংখ্যা প্রতি ঘণ্টায় বাড়ছে

এ বিষয়ে জাতিসংঘের মুখপাত্র জেমস এল্ডার এক বিবৃতিতে বলেছেন, শিশু হত্যা অবশ্যই বন্ধ করতে হবে। বিমান হামলায় ভয়াবহভাবে দগ্ধ এবং মর্টারের আঘাতে ক্ষত-বিক্ষত শিশুদের হাসপাতালে আনা হচ্ছে। হাসপাতালগুলো ভেবে পাচ্ছে না কীভাবে তাদের চিকিৎসা দেবে। জাতিসংঘ অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানাচ্ছে।

তিনি বলেন, গাজায় মানবিক পরিস্থিতি নাজুক অবস্থায় পৌঁছেছে। আরও হামলার কথা বলা হচ্ছে। এই যুদ্ধে আন্তর্জাতিক আইনকে প্রাধান্য দিতে হবে। নারী ও শিশুদের প্রতি সহানুভূতি দেখানো উচিত।

জেমস এল্ডার বলেন, দুঃখজনকভাবে হলেও সত্য যে, যুদ্ধে সবসময় বেশি ক্ষতিগ্রস্ত হয় শিশুরা।

এদিকে এক সপ্তাহের বেশি চলা বিমান হামলার পর ইসরায়েলি বাহিনী ফিলিস্তিনের গাজায় স্থল অভিযান শুরু করেছে। শুক্রবার ইসরায়েলের পদাতিক বাহিনী ও ট্যাঙ্ক গাজায় ঢুকেছে বলে জানায় দেশটির সেনাবাহিনী।

ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ইসরায়েলের বিমান হামলায় গাজায় এ পর্যন্ত কমপক্ষে ১ হাজার ৭৯৯ জন প্রাণ হারিয়েছে। মন্ত্রণালয়ের বরাত দিয়ে সিএনএন জানায়, নিহতদের মধ্যে ৫৮৩ জন শিশু এবং ৩৫১ জন নারী। এছাড়া ৭ হাজার ৩৮৮ জন আহত হয়েছে। যাদের মধ্যে ১ হাজার ৯০১ জন শিশু এবং ১ হাজার ১৮৫ জন নারী।

জাতিসংঘের মতে, ইসরায়েলের হামলায় গাজায় এখন পর্যন্ত ৪ লাখ ২৩ হাজার মানুষ বাড়িঘর ছেড়ে পালিয়েছেন।