খাত ভিত্তিক লেনদেনের শীর্ষে ওষুধ ও রসায়ন

Posted on January 11, 2023

নিজস্ব প্রতিবেদক: সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেয়া ৩৩৯টি প্রতিষ্ঠানের মধ্যে ৪১টির দর বেড়েছে,১৩১টির দর কমেছে, ১৬৭টির দর অপরিবর্তিত রয়েছে।

এদিন সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার সারাদিন বাজারে উত্থান প্রবণতায় কেটেছে। দিনের শুরুতে লেনদেন উত্থান প্রবণতা দিয়ে শুরু করে শেষ পর্যন্ত বিনিয়োগকারীদের আশার আলো দিয়ে উত্থান দিয়ে শেষ করেছে। আজ ডিএসই প্রধান সূচক ডিএসই এক্স বেড়েছে ৪.২৪ পয়েন্ট।
আমার স্টক সূত্রে জানা গেছে, ডিএসই ২০টি খাতের মধ্যে সব খাত ছাড়িয়ে এককভাবে ওষুধ ও রসায়ন খাত লেনদেনের নেতৃত্বে রয়েছে। এই খাতে সর্বমোট লেনদেন হয়েছে ৭১ কোটি ৪০ লাখ টাকা। যা ডিএসই মোট লেনেদেনর ১৬.৮৫ শতাংশ। আগের দিনও এই খাতটি শীর্ষে ছিল।

এছাড়া, দ্বিতীয় সর্বোচ্চ লেনদেন হয়েছে বিবিধ খাতে। এই খাতে সর্বমোট লেনদেন হয়েছে ৬৫ কোটি ৩০ লাখ টাকা। যা ডিএসই মোট লেনেদেনর ১৫.৪১ শতাংশ।
তৃতীয় সর্বোচ্চ লেনদেন হয়েছে তথ্যপ্রযুক্তি খাতে। এই খাতে সর্বমোট লেনদেন হয়েছে ৫৮ কোটি ৫০ লাখ টাকা। যা ডিএসই মোট লেনেদেনর ১৩.৮১ শতাংশ।
চতুর্থ সর্বোচ্চ লেনদেন হয়েছে জীবন বিমা খাতে। এই খাতে সর্বমোট লেনদেন হয়েছে ৪৯ কোটি ৫৬ লাখ টাকা। যা ডিএসই মোট লেনেদেনর ১১.৭০ শতাংশ।
এছাড়া, পঞ্চম সর্বোচ্চ লেনদেন হয়েছে কাগজ এবং মুদ্রণ খাতে। এই খাতে সর্বমোট লেনদেন হয়েছে ৩৬ কোটি ৭০ লাখ টাকা। যা ডিএসই মোট লেনেদেনর ৮.৬৬ শতাংশ।

লেনদেনের শীর্ষ দশ তালিকায় উঠে আসা অন্যান্য খাতগুলো হলো, জ্বালানী এবং শক্তি, ভ্রমণ এবং অবসর, সেবা এবং রিয়েল এস্টেট, খাদ্য এবং মিত্র এবং প্রকৌশল।