“টেকসই প্রতিবেদন” বিষয়ে আইসিএমএবি’র সেমিনার অনুষ্ঠিত

Posted on October 12, 2023

কর্পোরেট ডেস্ক : ইনস্টিটিউট অব কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশ (আইসিএমএবি) মঙ্গলবার (১০ অক্টোবর ২০২৩) সন্ধ্যায় রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে “টেকসই প্রতিবেদন” শীর্ষক এক সেমিনারের আয়োজন করে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের এসডিজি বিষয়ক প্রধান সমন্বয়কারী মোঃ আখতার হোসেন এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ফিন্যান্সিয়াল রিপোর্টিং কাউন্সিল (এফআরসি) বাংলাদেশ এর চেয়ারম্যান ড. মোঃ হামিদ উল্লাহ ভূঁইয়া।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন গ্লোবাল রিপোর্টিং ইনিশিয়েটিভ (জিআরআই) এর দক্ষিণ এশিয়ার ডির ড. অদিতি হালদার।

সেমিনারে "বাংলাদেশে টেকসই প্রতিবেদন" এবং "টেকসই প্রতিবেদনের মাধ্যমে মান উন্নয়ন" নামে দুটি আলোচনা সেশন অনুষ্ঠিত হয়। দেশের কর্পোরেট সেক্টরের শীর্ষ পর্যায়ের বিশিষ্ট ব্যক্তিবর্গ এই সেশন দুটিতে আলোচনায় অংশগ্রহণ করার মাধ্যমে সেমিনারটি প্রাণবন্ত হয়ে উঠে। জিনিয়া তানজিনা হক এফসিএমএ, সিএফও এবং ফিনান্স ডিরেক্টর, ইউনিলিভার বাংলাদেশ লিমিটেড প্রথম অধিবেশন পরিচালনা করেন এবং আরিফ খান এফসিএমএ, সাবেক সভাপতি ও বর্তমান কাউন্সিল সদস্য, আইসিএমএবি এবং ভাইস চেয়ারম্যান, শান্তা অ্যাসেট ম্যানেজমেন্ট লিমিটেড দ্বিতীয় অধিবেশন পরিচালনা করেন।

প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, এমডিজির সাফল্যের ভিত্তিতে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী ও বাস্তবমুখী নেতৃত্বে এসডিজি বাস্তবায়নে আমরা প্রতিশ্রুতিবদ্ধ। এই ঘোষণার সাথে সঙ্গতি রেখে কাউকে বাদ না দিয়ে আমাদের উন্নয়নের প্রচেষ্টা গৃহীত হচ্ছে। এসডিজি বাস্তবায়নে সমাজের সকল স্তরকেই বিবেচনায় নিয়ে আমরা সঠিক পথেই পরিচালিত হচ্ছি।

ড. অদিতি হালদার তার উপস্থাপনায় বলেন যে, জিআরআই একটি আন্তর্জাতিক সংস্থা যারা টেকসই প্রতিবেদন তৈরির জন্য সাধারণভা্বে সাহায্য করে। জিআরআই ব্যবসায়িক প্রতিষ্ঠান এবং অন্যান্য প্রতিষ্ঠানের সাথে যোগাযোগের মাধ্যমে টেকসই প্রতিবেদনের প্রভাব এ গ্রহণযোগ্যতা বৃদ্ধিতে সহায়তা করে।

আইসিএমএবি সভাপতি বলেন যে, সাম্প্রতিক বছরগুলিতে চাহিদা পরিবর্তনের কারণে প্রতিবেদন তৈরির ক্ষেত্রে উল্লেখযোগ্য পরিবর্তন সাধিত হয়েছে। প্রতিবেদনের চাহিদাসমূহ প্রথাগত আর্থিক প্রতিবেদন হতে অন্যান্য প্রতিবেদন কাঠামো তথা সমন্বিত প্রতিবেদন, টেকসই প্রতিবেদন, ইএসজি প্রতিবেদন প্রভৃতিতে রূপান্তরিত হয়েছে। বিশেষ করে টেকসই বিষয়সমূহ নীতিনির্ধারক এবং ব্যবসায়ী নেতৃবৃন্দ উভয়ের জন্যই অত্যন্ত গুরুত্বপূর্ণ। বিশ্বব্যাপি প্রতিষ্ঠানগুলি বুঝতে পেরেছে যে, পরিবেশগত, সামাজিক এবং সুশাসন (ESG) ঝুঁকি সহ টেকসই ঝুঁকিগুলি তাদের উদ্বেগের দীর্ঘ তালিকার অন্যান্য বিষয়ের চেয়ে অনেক বেশি সামাজিকভাবে দায়িত্বশীলতারসাথে কাজ করার মাধ্যমে ব্র্যান্ডের মান এবং খ্যাতি বৃদ্ধি, সহস্রাব্দের প্রতিভা আকৃষ্ট করণ এবং ব্যয় হ্রাসকরণের ক্ষেত্রে ব্যবসায়সমূহের অনেক কিছু করার রয়েছে বলে বক্তাগণ মত প্রকাশ করেন।

টেকসই প্রতিবেদন তৈরি সম্পর্কে আইসিএমএবি এবং জিআরআই এর মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। আইসিএমএবি এর পক্ষে আইসিএমএবি সভাপতি এবং জিআরআই এর পক্ষে ড. অদিতি হালদার স্ব স্ব প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারক স্বাক্ষর করেন। মোঃ কাউসার আলম এফসিএমএ এর ধন্যবাদ জ্ঞাপন প্রদানের মাধ্যমে অনুষ্ঠানটি শেষ হয়।