খুরশকুল বায়ু বিদ্যুৎ কেন্দ্র: লোডশেডিং থেকে মুক্তি পাবে স্থানীয়রা

Posted on October 12, 2023

মোহাম্মদ রিদুয়ান হাফিজ, কক্সবাজার প্রতিনিধি: নদীর পাড়ে টারবাইন। বাতাসে ঘুরছে বড় বড় পাখা, উৎপাদন হচ্ছে বিদ্যুৎ। এটি দেশের সবচাইতে বড় বায়ু বিদ্যুৎ প্রকল্প। কক্সবাজারের খুরশকুলে নতুন করে আরো বারোটি টারবাইন বসানোর কাজ চলছে। মাটির পাইলিং থেকে শুরু করে ইতোমধ্যে চিন থেকে আনা হয়েছে সরঞ্জামাদী। দ্রুত সময়ের মধ্যে বারোটি টারবাইন বসিয়ে পুরোদমে বিদ্যুৎ উৎপাদনে যেতে চায় বলে জানিয়েছেন এই বায়ু বিদ্যুৎ কেন্দ্রের প্রকল্প পরিচালক ও বিদ্যুৎ উন্নয়ন বোর্ড কক্সবাজারের নির্বাহী প্রকৌশলী আব্দুল কাদের গনি।

চীনের সর্বাধুনিক প্রযুক্তি ব্যবহার করে নির্মিত বায়ু বিদ্যুৎ প্রকল্পের ১০ টি টারবাইন থেকে গত মে মাসের ২৫ তারিখ থেকে শুরু হয় বিদ্যুৎ উৎপাদন। প্রতিদিন গড়ে ১৫ থেকে ২১ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হচ্ছে এ কেন্দ্রে। যা যুক্ত হচ্ছে জাতীয় গ্রীডে। জাতীয় গ্রীডের সাথে যুক্ত এ বিদ্যুৎ কক্সবাজারেই সরবরাহ করা হচ্ছে। তবে এখনও বিদ্যুৎ বিভ্রাট থেকেই যাচ্ছে। যা অচিরেই এ ভোগান্তি থেকে জেলাবাসি মুক্তি পাবে বলে আশা করছেন ব্যবসায়ীরা।

পর্যটন উদ্যোক্তা রাশেদুল আলম রিপন বলেন, লোডশেডিং এর কারণে কক্সবাজারের ব্যবসায়ীদের নানান বিড়ম্বনার শিকার হতে হয়। বায়ু বিদ্যুত কেন্দ্র পুরোপুরি চালু হলে লোডশেডিং থাকবে না আর পাওয়া যাবে মানসম্মত বিদ্যুৎ, যাতে সবচেয়ে বেশী উপকৃত হবে ব্যবসায়ীরা।

অন্যদিকে বায়ু বিদ্যুৎ পুরোদমে উৎপাদনে গেলে বিদ্যুতের লোড যথাযথ পাওয়া যাবে, যার মধ্য দিয়ে বিদ্যুতের লোড নির্ভর কারখানাগুলো বেশী উপকৃত হবে।

চীনের অর্থায়নে ৯০০ কোটি টাকা ব্যয়ে নির্মিত হচ্ছে নবায়নযোগ্য জ্বালানীর এই বায়ু বিদ্যুৎ কেন্দ্র।