শিল্পকলায় মঞ্চায়ন হলো নাটক ‘নিখাই’

Posted on October 27, 2024

বিনোদন ডেস্ক : শিল্পকলা একাডেমিতে ব্রিটিশ শাসনামলের একটি স্টিমারঘাটকে কেন্দ্র করে মঞ্চায়ন হলো থিয়েটার (আরামবাগ) প্রযোজিত নাটক ‘নিখাই’। গতকাল সন্ধ্যায় একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চায়ন হয় নাটকটি। এটি দলের ৩৪তম প্রযোজনার নাটক।

‘নিখাই’ নাটকটি রচনা ও নির্দেশনা দিয়েছেন গাজী রাকায়েত। ব্রিটিশ শাসনামলে স্টিমারঘাট কেন্দ্র করে ঘটনার সূত্রপাত। নানা ধরনের লোকের আনাগোনা সেখানে। স্থায়ীভাবে কেউই থাকে না ঘাটে। কিন্তু এক বৃদ্ধ ১০ বছর ধরে এ ঘাট আঁকড়ে পড়ে থাকেন। রাতবিরাতে এ ঘাটে কেউ না থাকলেও ওই বৃদ্ধকে ঠিকই পাওয়া যায়।

একদিন হঠাৎ মাঝরাতে এক ব্রিটিশ দারোগা তার স্ত্রীকে নিয়ে হাজির হন। নদী পার হওয়া তাদের জন্য ভীষণ জরুরি। কিন্তু কোনো মাঝি না পাওয়ায় অপেক্ষা করতে হয় তাদের। এরপর একের পর এক ঘটতে থাকে নানা ঘটনা। বেরিয়ে আসে একজন মানুষের জন্মের ইতিহাস। এভাবেই এগিয়ে যায় আত্মপরিচয়-সন্ধানী নিখাই নাটকের কাহিনি।

নাটকটি প্রসঙ্গে গাজী রাকায়েত বলেন, ‘নরহত্যা অথবা পৃথিবীতে ধ্বংসাত্মক কার্যকলাপ করা ছাড়া, যদি কেউ কাউকে হত্যা করে এ ক্ষেত্রে বিবেচনা করা হবে সে সমগ্র মানব জাতিকেই হত্যা করল। আর কেউ কারও প্রাণ রক্ষা করলে বিবেচনা করা হবে সে পৃথিবীর সব মানুষের প্রাণ রক্ষা করল। এটা আমার কথা নয়, ধর্মের কথা। যখন কেউ পানিতে ডুবে মারা যাচ্ছে, তখন কি তাকে বাঁচানোর আগে পরীক্ষা করে দেখতে হবে সে হিন্দু, খ্রিস্টান না মুসলমান? এ রকম উল্লেখ কোথাও নেই। শুধু ইসলামেই নয়, সব ধর্মেই মানুষকে প্রাধান্য দেওয়া হয়েছে সবার ওপরে। অথচ মানুষ আজ নানা ভাবে বিভক্ত। এ বিভক্তি ধর্মের কারণে নয়, মানুষ তার নিজের স্বার্থেই ধর্ম ব্যবহার করে এ বিভক্তি টেনে এনেছে।’

বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন দলের নিয়মিত নাট্যকর্মীরা।