গাজায় ইসরায়েলি বিমান হামলায় নিহত ৪৫

Posted on October 27, 2024

আন্তর্জাতিক ডেস্ক : অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলি বাহিনীর বিমান হামলায় অন্তত ৪৫ জন নিহত হয়েছেন। শনিবার (২৬ অক্টোবর) রাতে উত্তরাঞ্চলীয় বেইত লাহিয়া এলাকায় এই হামলা চালানো হয়। একই দিন গাজা সিটির একটি স্কুল এবং লেবাননের রাজধানী বৈরুতেও হামলা চালিয়েছে দখলদার বাহিনী।

প্রত্যক্ষদর্শী ও মেডিকেল সূত্রে জানা যায়, শনিবার রাতে বেইত লাহিয়ায় একটি বাড়িতে হামলা চালায় ইসরায়েল। এতে অন্তত ৩৫ জন নিহত হন। পরে আরেকটি বাড়িতে হামলা হলে আরও ১০ জন প্রাণ হারান।

একই দিন সন্ধ্যায় গাজা সিটির সালাহ আল-দ্বীন স্কুলেও হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী, যেখানে বাস্তুচ্যুত ফিলিস্তিনিদের জন্য আশ্রয়ের ব্যবস্থা করা হয়েছিল। হামলায় একজন নিহত ও অনেকে আহত হয়েছেন।

ইসরায়েলি সামরিক বাহিনী দাবি করেছে, হামাসের একটি কমান্ড ও কন্ট্রোল সেন্টার লক্ষ্য করেই এই হামলা চালানো হয়েছিল। যদিও এ বিষয়ে কোনো প্রমাণ উপস্থাপন করেনি তারা।

এদিকে, বেইত লাহিয়ায় ইসরায়েলি হামলার কড়া সমালোচনা করেছে মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশ। জর্ডানের পররাষ্ট্র মন্ত্রণালয় এটিকে আন্তর্জাতিক মানবাধিকার লঙ্ঘন উল্লেখ করে ‘নিরীহ সাধারণ মানুষকে পদ্ধতিগত ও নির্মমভাবে হত্যার’ অভিযোগ তুলেছে।

গত বছরের ৭ অক্টোবর ইসরায়েলে আচমকা হামলা চালায় ফিলিস্তিনি স্বাধীনতাকামী গোষ্ঠী হামাস। এতে ১ হাজার ১৩৯ জন নিহত হন, জিম্মি করা হয় ২ শতাধিক মানুষকে। এরপর থেকেই গাজায় বর্বরোচিত তাণ্ডব চালিয়ে যাচ্ছে ইসরায়েল। তাদের হামলায় গত এক বছরে অবরুদ্ধ উপত্যকাটিতে অন্তত ৪২ হাজার ৮৪৭ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন এক লাখেরও বেশি মানুষ। গুঁড়িয়ে দেওয়া হয়েছে গাজার বেশিরভাগ ঘরবাড়ি। সূত্র: আল-জাজিরা