ছাত্রলীগ নিষিদ্ধ সংগঠন, মিছিল-মিটিং করলেই কঠোর ব্যবস্থা: আইজিপি

Posted on October 26, 2024

কর্পোরেট সংবাদ ডেস্ক : পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) মো. ময়নুল ইসলাম বলেছেন, ছাত্রলীগকে নিষিদ্ধ করে প্রজ্ঞাপন জারি করা হয়েছে। এখন থেকে এই সংগঠনটি সম্পন্ন নিষিদ্ধ। ছাত্রলীগের নেতা-কর্মীরা কোথাও মিছিল-মিটিং করতে পারবে না। কোথাও মিছিল করলে নিষিদ্ধ সংগঠন হিসেবে তাদের বিরুদ্ধে সন্ত্রাসবিরোধী আইনে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

শনিবার (২৬ অক্টোবর) বিকেলে রংপুর মেট্রোপলিটন পুলিশের ষষ্ঠ প্রতিষ্ঠাবার্ষিকীতে যোগ দিয়ে এসব কথা বলেন তিনি।

এসময় পুলিশ মহাপরিদর্শক বলেন, ছাত্রলীগের অপকর্মে সাধারণ মানুষ অতিষ্ঠ হয়েছে। তাই ছাত্রলীগ আর কখনো বাংলাদেশে কোথাও একত্রিত হয়ে মিছিল-মিটিং করতে পারবে না। ছাত্রলীগের হয়ে যদি কেউ কখনও মিছিল করে বা ছাত্রলীগ যদি মিছিল করে সঙ্গে সঙ্গেই গ্রেপ্তার করা হবে। ইতিমধ্যে কয়েকটি জায়গায় খণ্ড খণ্ড মিছিল করেছে। সেসব মিছিল হতে ছাত্রলীগের কয়েক সদস্যকে গ্রেপ্তারও করা হয়েছে।

ময়নুল ইসলাম বলেন, কতিপয় বিপথগামী সদস্যের জন্য পুলিশ বিভাগ সঠিক দায়িত্ব পালনে ব্যর্থ হয়েছে। জুলাই আন্দোলনে বিতর্কিত ভূমিকায় থাকা ২১ পুলিশ সদস্যকে এখন পর্যন্ত গ্রেপ্তার হয়েছে। বিপথগামী সকল সদস্যদের আইনের আওতায় আনা হবে। আগামীতে যেন কোনো রাজনৈতিক দল পুলিশ সদস্যদের রাজনৈতিক উদ্দেশ্যে ব্যবহার করতে না পারে সেজন্য সবাইকে সতর্ক থাকার পরামর্শ দেন তিনি।

তিনি আরো বলেন, বিশ্ববিদ্যালয়গুলোতে হামলা, হত্যা, চাঁদাবাজি, টেন্ডারবাজি করা ছাত্রলীগের নেতাকর্মীরাই পরবর্তীতে বিসিএস দিয়ে বিভিন্ন মাধ্যমে পুলিশে এসে পুলিশ বাহিনীকে বিতর্কিত করেছে। তাদেরকে পুলিশ বাহিনীতে এনে বাজে সংস্কৃতি চর্চা করা হয়েছে, সেটি দ্রুতই সংস্কার করা হবে।

ময়নুল ইসলাম বলেন, অতীতে অনেক রাজনীতিবিদ পুলিশকে ঢাল হিসেবে ব্যবহার করেছে। আবার যখন ছাত্রলীগ পুলিশে এসেছে উল্টো তারাও আবার রাজনীতিকে ঢাল হিসেবে ব্যবহার করেছে। এই চর্চা বন্ধ করতে হবে। কেউ রাজনীতি করতে চাইলে পুলিশের চাকরি ছেড়ে দিয়ে করুন।

অস্ত্র নিয়ে নতুন করে নীতিমালা করা হচ্ছে বলে জানিয়ে পুলিশ প্রধান বলেন, ‘যাতে বৈধ অস্ত্র আর কোনো নিরীহ মানুষের বুকের ওপর ব্যবহার না হয়। আবু সাঈদ হত্যাসহ জুলাই আন্দোলনে নিহতদের বিচারিক গুরুত্বপূর্ণ মামলাসমূহ বিশেষ অপরাধ ট্রাইব্যুনালে স্থানান্তর করা হবে।

আবু সাঈদ হত্যাকাণ্ডের বিষয়ে আইজিপি বলেন, ইতিমধ্যে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই) মামলাটির তদন্ত করছে। এ মামলায় দুই পুলিশ কর্মকর্তাসহ ২১ জনকে গ্রেপ্তার করা হয়েছে। জুলাই হত্যাকাণ্ডের বিভিন্ন ঘটনায় পুলিশের কতিপয় বিপথগামী কর্মকর্তা জড়িত ছিল বলে উল্লেখ করেন তিনি।

গণ-অভ্যুত্থানের আগে নেতৃত্ব পর্যায়ের গুটিকয়েক বিপথগামী কর্মকর্তার কারণে পুলিশ দায়িত্ব পালনে ব্যর্থ হয়েছিল বলে মন্তব্য করেন আইজিপি। তিনি বলেন, ‘এখন আমরা জনগণের আস্থার পুলিশ তৈরি করতে চাই। পুলিশ সুপার ও ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) পদে ধারাবাহিকভাবে বদলি করা হচ্ছে। এই পদে যারা যোগ্য তাদের আনা হচ্ছে।’

এর আগে, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে নিহত বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ইংরেজি ১২তম ব্যাচের শিক্ষার্থী আবু সাঈদের কবর জিয়ারত করেন আইজিপি। পরে তার পরিবারের সদস্যদের সঙ্গে কথা বলেন।

রংপুর মেট্রোপলিটন পুলিশের ৬ষ্ঠ প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে সুধী সমাবেশে আরপি এমপি কমিশনার মজিদ আলীর সভাপতিত্বে বক্তব্য দেন বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের কেন্দ্রীয় সমন্বয়ক সারজিস আলম, রংপুরের সমন্বয়ক ইমরান আহমেদ, ডা. মো. আশফাক আহমেদ জামিল, শহীদ আবু সাঈদের ভাইসহ পুলিশ ও স্থানীয় রাজনৈতিক দলের নেতারা।

আরও পড়ুন:

যুক্তরাষ্ট্রে অর্থ উপদেষ্টা ও গভর্নরের বিরুদ্ধে পরোয়ানা স্থগিত

দেশের ৪৮ শতাংশ তরুণকে বাঁচাতে তামাক নিয়ন্ত্রণ আইন শক্তিশালী করার দাবি

জুলাই-আগস্টে নিহত পুলিশ সদস্যদের তালিকা প্রকাশ